সাইবার অপরাধ রোধে মাইক্রোসফট এফবিআই

সাইবার অপরাধ রোধে মাইক্রোসফট এফবিআই

সাইবার অপরাধ রোধে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) সহ বিশ্বের ৮০টি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে টেক জায়ান্ট মাইক্রোসফট। সম্প্রতি চিটাডেল নামের ম্যালিসিয়াস বটনেট নেটওয়ার্ক হামলার বিষয়টিকে গুরুত্ব দিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানগুলো।

গত দেড় বছরে সারা বিশ্বে ৫ মিলিয়নের অধিক কম্পিউটারে আক্রমন চালিয়েছে চিটাডেল বটনেট। এখন পর্যন্ত বিশ্বেও সবচেয়ে বড় ধরণের এই সাইবার হামলায় বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৫০০ মিলিয়নের অধিক অর্থ চুরি হয়েছে। নেটওয়ার্কটির মাধ্যমে প্রায় দেড় হাজার বটনেট তৈরি হয় এবং হ্যাকাররা ব্যাংকের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে নেয়। মূলত পাইরেটেড মাইক্রোসফট উইন্ডোজের মাধ্যমে এটি ছড়িয়েছে।

Microsof FBI

সংবাদ সংস্থা রাউটার জানিয়েছে, মাইক্রোসফট এ পর্যন্ত আক্রান্ত প্রায় এক হাজারের বেশি আক্রমন সনাক্ত করতে পেরেছে। মাইক্রোসফটের ডিজিটাল ক্রাইম বিভাগের মুখপাত্র রিচার্ড বসকোভিস বলেন, এই হামলার সঙ্গে জড়িতরা খুব শীঘ্রই মারাত্বক পরিস্থিতির মধ্যে পড়বে। যদিও এখন পর্যন্ত জড়িতদের সনাক্ত করা যায়নি। তবে মনে করা হচ্ছে পূর্ব ইউরোপের কোনো হ্যাকার গোষ্ঠি এর সঙ্গে জড়িত। যদিও, চিটাডেল ম্যালওয়্যার রাশিয়া ও ইউক্রেনে কাজ করার উপযোগি করে তৈরি করেনি তারা। ধারণা করা হচ্ছে, তারা এই দেশগুলো থেকেই ম্যালওয়্যারটি নিয়ন্ত্রন করেছে এবং নিজেদের দেশের প্রতিষ্ঠানকে আক্রমন করতে চায়নি। মাইক্রোসফট যৌথভাবে কাজ সাইবার অপরাধ রোধের এই প্রকল্পের নাম দিয়েছে অ্যাকুয়াবক্স।

উল্লেখ্য, সাইবার অপরাধ প্রতিরোধে কোনো প্রাইভেট কোম্পানি ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে যৌথভাবে কাজ করার বিষয়টি এবারই প্রথম।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন