সাইটের লোডিং টাইম নির্নয় করন

সাইটের লোডিং টাইম নির্নয় করন

যে কোন সাইটের ভিজিটর কম বা বেশি অনেকাংশে নির্ভর করে সাইটের লোডিং টাইমের উপর। যদি দেখা যায় কোন সাইট লোডিং হতে বেশি টাইম নেয় তাহলে আস্তে আস্তে ভিজিটর কমতে থাকে। ব্যাপার আমার নিজের অভিমত তাছাড়া অনেক কারন থাকতে পারে। তবে সাইট এর লোডিং টাইম কম হলে ভিজিটর অনেক তুলনামূলক ভাবে বেশি আছে সাইটে। যেমন আমার নিজের একটা উদাহরন দিতে পারি। কিছুদিন আগে আমি একটা সাইটে যাওয়া দরকার কিন্তু সাইটের লোডিং স্পীড দেখে বিরক্ত হয়ে গেছি। সাইট লোডিং লোডিং……………… এরপর এই সাইট বাদ দিয়ে অন্য সাইট খুঁজে খুঁজে গেলাম। এমন হচ্ছে প্রতিদিন। আমার সবাই চাই আমাদের সময়টা যেন বেচেঁ যায়। তাড়াতাড়ি কি ভাবে কি করা যায় :D  তাই সাইট তৈরীর সময় লোডিং টাইম ব্যাপারটা মাথায় রাখতে হবে। এখন দেখব কি করে আপনি দেখবেন আপনার সাইটের লোডিং টাইম কত?? আপনার সাইট ওপেন হতে কত টাইম লাগছে।

পদ্ধতি এক:

প্রথমে এই লিংক এ যান।

যাদি আপনার স্কোর ১০০ মধ্যে ৮৫+ হয় তাহলে বুঝতে হবে আপনার সাইটের লোডিং টাইম ভালই। আমি টেকস্পেট এর টা দিলাম দিয়ে দেখি লোডিং টাইম খারাপ না। সমান সমান ৮৫ স্কোর।

পদ্ধতি দুই:

আপনি YSlow ফায়ারফক্স addon থেকে একটি সাইটের পৃষ্ঠা লোড সময় পরিমান দেখে নিতে পারেন. YSlow একটি ফায়ারফক্স অ্যাড উপর Firebug ওয়েব ডেভেলপমেন্ট টুল সঙ্গে একত্রিত. তাই YSlow ব্যবহার এর আগে আপনাকে Firebug addon ইনস্টল করে নিতে হবে। এবং তারপর YSlow addon ইনস্টল করতে হবে। এর পরই দেখে নিতে পারবেন কত সেকেন্ড লাগে আপনার সাইট লোডিং হতে।

পদ্ধতি তিন:

আপনি এই সাইটে গিয়ে ও দেখতে পারেন আপনার সাইটের সাইজ কত, সাইটের লোডিং স্পীড কত এবং কত সময় লাগছে লোডিং হতে।

পদ্ধতি চার:

আপনি এই সাইটে গিয়ে দেখতে পারবেন ঘড়ি ধরে কত সময় লাগছে আপনার সাইট লোড হতে।

About বিদ্যুৎ বিশ্বাস