“সল্প মুল্যে স্মার্টফোন ভারতে নিয়ে আসছে মজিলা!”

“সল্প মুল্যে স্মার্টফোন ভারতে নিয়ে আসছে মজিলা!”

মজিলা ফায়ারফক্স ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠান মজিলা ২/৩ মাসের ভিতরেই ইন্ডিয়ায় তাদের ২৫ ডলার কম দামের স্মার্টফোন বিক্রি শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন।  কোম্পানিটির একজন কর্মকর্তা জানিয়েছেন, এই সেটগুলো উৎপাদন করার জন্য দুটি ভারতের প্রতিষ্ঠানের সাথে চুক্তি হয়েছে, তারা এই সেট গুলো উৎপাদন করে ২৫ ডলার মুল্যে খুচরা বাজারে বিক্রি করবে। সেই সাথে ইন্দোনেশিয়াতেও সেটগুলো বিক্রি হবে।

মজিলা ফায়ারফক্স ব্রাউজার নির্মাতা প্রতিষ্ঠান মজিলা ২/৩ মাসের ভিতরেই ইন্ডিয়ায় তাদের ২৫ ডলার কম দামের স্মার্টফোন বিক্রি শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন।    কোম্পানিটির একজন কর্মকর্তা জানিয়েছেন, এই সেটগুলো উৎপাদন করার জন্য দুটি ভারতের প্রতিষ্ঠানের সাথে চুক্তি হয়েছে, তারা এই সেট গুলো উৎপাদন করে ২৫ ডলার   মুল্যে খুচরা বাজারে বিক্রি করবে। সেই সাথে ইন্দোনেশিয়াতেও সেটগুলো বিক্রি হবে।  সেটগুলো HTML5 ভিত্তিক ফায়ারফক্স OS এ চলবে। এই সেটে যেই চিপটি ব্যবহৃত হবে সেই চিপটি তৈরি করছে চিনা কোম্পানি স্প্রেডট্রাম। কম মুল্যের এই সেটটিতে অনেক বেশি কাজ করা যাবে না। এই সেটটিতে সামান্য কিছু অ্যাপ ব্যবহার করা যাবে এবং ইন্টারনেট চালানো যাবে। এই সেটটিতে যা আছে... * ৩.৫ ইঞ্চি স্ক্রিন * ডাব্লিউসিডিএমএ/এজ * কর্টেক্স এ৫ (এসসি৬৮২১) চিপসেট * ওয়াইফাই * ব্লুটুথ * ক্যামেরা * এফএম রেডিও * ...... ইত্যাদি থাকবে।  বাংলাদেশের বাজারে ২০০০ টাকারও কম দামের এই ফোন গুলো কবে থেকে চালু হবে তা এখনো জানাযায়নি।

সেটগুলো HTML5 ভিত্তিক ফায়ারফক্স OS এ চলবে। এই সেটে যেই চিপটি ব্যবহৃত হবে সেই চিপটি তৈরি করছে চিনা কোম্পানি স্প্রেডট্রাম। কম মুল্যের এই সেটটিতে অনেক বেশি কাজ করা যাবে না। এই সেটটিতে সামান্য কিছু অ্যাপ ব্যবহার করা যাবে এবং ইন্টারনেট চালানো যাবে। এই সেটটিতে যা আছে…

* ৩.৫ ইঞ্চি স্ক্রিন
* ডাব্লিউসিডিএমএ/এজ
* কর্টেক্স এ৫ (এসসি৬৮২১) চিপসেট
* ওয়াইফাই
* ব্লুটুথ
* ক্যামেরা
* এফএম রেডিও
* …… ইত্যাদি থাকবে।

বাংলাদেশের বাজারে ২০০০ টাকারও কম দামের এই ফোন গুলো কবে থেকে চালু হবে তা এখনো জানাযায়নি।

About Mahdi Hasan

Mahdi Hasan