‘সময় এসেছে দেশে নিজস্ব প্রযুক্তিপণ্য উৎপাদনের’

‘সময় এসেছে দেশে নিজস্ব প্রযুক্তিপণ্য উৎপাদনের’

ITC20বিশ্বায়নের যুগে স্থানীয় বাজার ব্যবস্থা বলতে কিছু নেই। বাংলাদেশের সময় এসেছে নিজস্ব প্রযুক্তিপণ্য উৎপাদনের। দেশের প্রযুক্তিশিল্প আমদানিনির্ভর হলেও খুব শিগগিরই তা প্রস্ততিকারী শিল্পে পরিণত হবে। সরকারি-বেসরকারি উদ্যোগে সে সম্ভাবনাই দেশে তৈরি হয়েছে।
কিন্তু প্রস্তাবিত বাজেটে ই-কমার্সের উপর চার শতাংশ ভ্যাট আরোপ করেছে, যা খুবই দুঃখজনক। এতে দেশের ই-কমার্স বাণিজ্য অনুৎসাহিত হবে এবং অন্যান্য সেক্টরের মতো এ সেক্টরটিও ভবিষ্যতে বহুজাতিক কোম্পানির কুক্ষিগত হবে। দেশের প্রযুক্তিশিল্প বিকাশে এ ভ্যাট প্রত্যাহার করা জরুরি।
বুধবার (১৭ জুন) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) হল অব ফেম-এ অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা এ সম্ভাবনার কথা তুলে ধরেন।
তিনদিনব্যাপী আইসিটি এক্সপোর শেষদিনে ফ্রিল্যান্সারদের বেসরকারি প্লাটফর্ম ‘বিল্যান্সার’ নামের একটি সংগঠন ‘ফ্রিল্যান্সার লোকাল মার্কেটপ্লেস-পসিবিলিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
সরকার এ মুহূর্তে দেশের ফ্রিল্যান্সারদের সবচেয়ে বড় বায়ার (ক্রেতা) উল্লেখ করে এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, দেশের পঞ্চাশটি মন্ত্রণালয়ের প্রযুক্তিনির্ভর প্রায় সব কাজ যদি দেশের ফ্রিল্যান্সারদের কাছ থেকে করানো যায় তাহলে সরকারের শত হাজার কোটি টাকা বেঁচে যাবে। অন্যদিকে ফ্রিল্যান্সারদের জন্য স্থানীয় বাজারব্যবস্থা গড়ে উঠবে।
আজ বাংলাদেশে বায়ারদের যতো প্লাটফর্ম আছে তারা সবাই ফ্রিল্যান্সারদের পক্ষে দাঁড়িয়ে গেছে, বলেন পলক।
হার্ডওয়্যার আমদানিকারক দেশে থেকে আমরা প্রস্তুতকারক দেশ হিসেবে আবির্ভূত হতে চাই- এ প্রত্যয় ব্যক্ত করে পলক আরও বলেন, সেই লক্ষ্য সামনে রেখেই এবারের আইসিটি এক্সপো। দেশের ছোটো ছোটো যেসব হার্ডওয়্যার শিল্প রয়েছে সেগুলোকে সুযোগ করে দিতে হবে। দেশীয় হার্ডওয়্যার শিল্পের নতুন নতুন পণ্যকে স্বাগত জানাতে হবে, প্রণোদনা দিতে হবে। দেশে উৎপাদন নির্ভর প্রযুক্তিশিল্প আমরা গড়বোই গড়বো।
উদ্ভাবনী প্রযুক্তিপণ্যের বাজার তৈরির নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে উল্লেখ করে পলক আরও বলেন, ‘একাডেমি ফর ইনোভেশন ডিজাইন অ্যাক্সিলেন্স’ প্রজেক্টের কাজ হবে আগামী ২০২১ সালের মধ্যে এক হাজার নতুন উদ্বাবন বাছাই করে প্রযুক্তি পণ্য উৎপাদন করা। এরই মধ্যে ১৪২টি আইডিয়া আমরা পেয়ে গেছি।
এই এক হাজার নতুন প্রযুক্তিপণ্য সারা বিশ্ব জয় করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।
বিসিএস, বেসিস মিলে দেশের সরকারি-বেসরকারি ১১৮টি বিশ্ববিদ্যালয়ে মাল্টিমিডিয়া অনুষদ চালুর পরিকল্পনা চলছে জানিয়ে পলক তার বক্তব্যে বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিএস) ভবনের অষ্টম তলায় থ্রিডি ইফেক্ট ল্যাব নির্মাণ করা হবে। যেখানে আগ্রহীরা নিজের মতো গবেষণা চালানোর সুযোগ পাবে।
দেশে ইতোমধ্যে ইন্টারনেটভিত্তিক ৭ লাখ পেশাজীবী তরুণ তৈরি হয়েছে। প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে মাল্টিমিডিয়া বিভাগ চালু হলে সেখান থেকে আমরা আরও আত্মনির্ভরশীল সম্ভাবনাময় তারুণ্য পাবো।
সরকার ফ্রিল্যান্সারদের জন্য আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত কোনো প্ল্যাটফর্ম করতে না পারলেও বেসরকারি উদ্যোগে যেসব প্লাটফর্ম তৈরি হচ্ছে সেগুলোকে প্রণোদনা দেওয়া হচ্ছে বলে বক্তব্যে উল্লেখ করেন জুনাইদ পলক।
ফ্রিল্যান্সারদের স্থানীয় বাজার ব্যবস্থা নিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ বলেন, আমরা চেষ্টা করছি বিটিসিএলকে মানুষ করতে। বিটিসিএল ও টেলিটককে আধুনিক করা সম্ভব হলে ফ্রিল্যান্সাররা নিশ্চিতভাবে উপকৃত হবেন।
দেশের প্রতিটি জেলায় দেশের ফ্রিল্যান্সরদের জন্য বিনিয়োগ ও বাজার তৈরির প্রতিশ্রুতি দিয়ে এফবিসিসিআই’র নবনির্বাচিত সভাপতি আব্দুল মতলুব আহমাদ বলেন, সব ব্যবসায়ী প্রতিষ্ঠানকে দেশীয় হার্ডওয়্যার, সফটওয়্যারের বাজার তৈরির নির্দেশনা দেওয়া হবে।
ব্যবসায়িক এ নেতাও ই-কমার্স বাণিজ্যের উপর আরোপিত ৪ শতাংশ ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানান।
লোকাল মার্কেটের ক্ষেত্রে আইসিটি বিভাগের নেওয়া ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প উপকারের চেয়ে অপকার করেছে বেশি। এর ফলে বাংলাদেশের সম্মান নিয়ে টানাটানি শুরু হয়েছিল। কোনো ব্যক্তিকে তিনদিনের প্রশিক্ষণ দেওয়া হলো আর তিনি ফ্রিল্যান্সার হয়ে গেলেন এমন নয়। আমাদের ভাবা উচিত বাংলাদেশ থেকে যারা ফ্রিল্যান্সিং করেন তারা মূলত বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।
আমরা চাই দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করা হোক। যারা টানা তিন-চার মাস আমাদের সঙ্গে এবং শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে।
সেমিনার ও উন্মুক্ত আলোচনায় আরও উপস্থিত ছিলেন বেসিস’র সভাপতি শামীম আহসান, আয়োজক সংগঠন বিল্যান্সার’র কর্ণধার শফিউল আলম, ড্যাফোডিল ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য সবুর খান প্রমুখ।

About Sohel Rana

একটি উত্তর দিন