সফটওয়্যার ও সেবা খাতে বিনিয়োগ বাড়ছে

সফটওয়্যার ও সেবা খাতে বিনিয়োগ বাড়ছে

softসফটওয়্যার এবং সেবার গবেষণা ও উন্নয়নে বেশি বিনিয়োগ করছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো। অন্যদিকে যন্ত্রের উন্নয়নে বিনিয়োগ উল্লেখযোগ্য পরিমাণে কমছে। পিডব্লিউসি নামের এক বাজার গবেষণা প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। উত্তর আমেরিকা, ইউরোপ, জাপান, চীনসহ বিভিন্ন দেশের শীর্ষ এক হাজার প্রতিষ্ঠানে জরিপ চালিয়ে এই চিত্র উঠে এসেছে। এদিকে আরও অনেক প্রতিষ্ঠান মনে করে, এ খাতে বিনিয়োগ বাড়ানোর ফলে উন্নতি করতে পারবে তারা।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার জন্য এমন সিদ্ধান্ত নিচ্ছেন প্রতিষ্ঠানের নীতিনির্ধারকেরা। এমনকি দ্রুত বর্ধনশীল প্রতিষ্ঠানগুলো সফটওয়্যার ও সেবা খাতে অতিরিক্ত ২৫ শতাংশ বরাদ্দ রাখছে।
১১ বছর ধরে নিয়মিত এই প্রতিবেদন প্রকাশ করে আসছে পিডব্লিউসি। এবারই প্রথম প্রতিবেদনে বড় ধরনের পরিবর্তন লক্ষ করা গেছে। পিডব্লিউসির উদ্ভাবন এবং গবেষণা ও উন্নয়ন বিশেষজ্ঞ বেরি জারুযজেলস্কি বলেন, যন্ত্র প্রকৌশলীর তুলনায় প্রতিষ্ঠানগুলো বর্তমানে বেশি হারে সফটওয়্যার প্রকৌশলী নিয়োগ দিচ্ছে।
অথচ আগে যন্ত্রের গবেষণা ও উন্নয়নে বেশি বরাদ্দ রাখা হতো। ২০২০ সাল নাগাদ সফটওয়্যার ও ইন্টারনেট খাতে গবেষণা ও উন্নয়নের জন্য ১২ হাজার ৯০০ কোটি ডলার বরাদ্দ দেওয়া হবে। অন্যদিকে মোটরগাড়ির গবেষণা ও উন্নয়নের বরাদ্দ দেওয়া হবে ১০ হাজার ৫০০ কোটি ডলার। মূলত গাড়িনির্মাতা-প্রতিষ্ঠান এবং শিল্পকারখানায় নতুন সফটওয়্যার ব্যবহারের ফলে বরাদ্দ বৃদ্ধি পাবে।

About Sohel Rana

একটি উত্তর দিন