সফটওয়্যার ইনস্টল ছাড়াই বাংলা লেখা যাবে উইকিপিডিয়াতে

সফটওয়্যার ইনস্টল ছাড়াই বাংলা লেখা যাবে উইকিপিডিয়াতে

সফটওয়্যার ইনস্টল ছাড়াই বাংলা লেখা যাবে উইকিপিডিয়াতেসম্প্রতি বাংলা উইকিপিডিয়াতে (http://bn.wikipedia.org) নারায়ম নামের নতুন একটি এক্সটেনশন যুক্ত করা হয়েছে। এর ফলে কম্পিউটারে অতিরিক্ত কোনো সফটওয়্যার ইনস্টল করা ছাড়াই উইকিপিডিয়াতে বাংলা লেখা যাবে।

এই এক্সটেনশনটি বাংলা উইকি সংকলন (http://bn.wikisource.org) সহ অন্যান্য ভাষার বেশ কিছু উইকিপিডিয়াতে অনেকদিন আগে থেকেই ব্যবহার করা হচ্ছে। বর্তমানে বাংলা লেখার জন্য এ এক্সটেনশনে বাংলাদেশের জাতীয় কীবোর্ড, ভারতের ইনস্ক্রিপ্ট, অভ্র কীবোর্ড এবং প্রভাত কীবোর্ডসহ মোট চারটি লেআউট যুক্ত করা আছে।

এ বিষয়ে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান জানান, ‘বর্তমানে চারটি বাংলা লেখার লেআউট থাকলেও জনপ্রিয় আরো বাংলা আরো লেআউট যুক্ত করার কাজ চলছে।’ পাশাপাশি এক্সটেনশনটিতে বাংলা ছাড়াও অন্যান্য ভাষায় লেখার জন্য রয়েছে প্রায় ৪০টিও অধিক লেআউট।

এই এক্সটেনশনটি সকল ব্যবহারকারীর জন্যই চালু করা আছে। লেখা শুরুর আগে কীবোর্ড থেকে Ctrl+M ব্যবহার করে এক্সটেনশনটি সক্রিয় করতে হবে। এখানে ডিফল্ট হিসাবে বাংলা লেখার জন্য অভ্র কীবোর্ড নির্ধারন করা আছে। তবে ব্যবহারকরীরা তাদের পছন্দের কীবোর্ড নির্বাচন করে লিখতে পারবেন। পাশাপাশি এখানে আরও নতুন কীবোর্ড লেআউট সংযোজনের সুযোগ রয়েছে।

নতুন এই টুল ব্যবহারে কোনো ধরনের অসুবিধা বা ত্র“টি সম্পর্কে উইকিমিডিয়া বাংলাদেশের মেইলিং লিস্টে (https://lists.wikimedia.org/mailman/listinfo/wikimedia-bd) জানানো যাবে।


About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন