সনদ পেলেন ১০০ জন ই-কমার্স উদ্যোক্তা

সনদ পেলেন ১০০ জন ই-কমার্স উদ্যোক্তা

ecabবাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত ‘ই-কমার্স উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মসূচি’র আওতায় ১০০ জন উদ্যোক্তাকে আনুষ্ঠানিকভাবে সনদ প্রদান করা হয়েছে। ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি বলেন, ‘বাংলাদেশের ই-কমার্স খাত খুবই দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এ খাতে দক্ষ লোকবলের চাহিদা বাড়ছে। এ খাতকে এগিয়ে নিতে হলে ই-কমার্স উদ্যোক্তাদেরও দক্ষতা অর্জন আবশ্যক। উদ্যোক্তাদের দক্ষতা অর্জনে প্রশিক্ষণের কোন বিকল্প নেই।’
দেশের ই-কমার্স খাতে দক্ষ উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-এর আওতায় লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এ্যামপ্লয়মেন্ট এ্যান্ড গভার্ন্যান্স প্রজেক্ট (এলআইসিটি) এ প্রশিক্ষণের আয়োজন করে। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সদস্য প্রতিষ্ঠানগুলোর মোট ১০০ জন উদ্যোক্তা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। গত ৮ নভেম্বর ২০১৬ সালে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা ও বাস্তবায়ন করে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। প্রশিক্ষণ কর্মসূচির সিলেবাস প্রণয়ন ও সার্বিক তত্ত্বাবধানে সহায়তা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের ম্যানেজমেন্ট কনসাল্টেন্সি সার্ভিসেস।
উল্লেখ্য ই-কমার্স উদ্যোক্তা প্রশিক্ষণটি ছিল মোট ১০০ ঘণ্টার। প্রশিক্ষণে মোট ৬৪ টি বিষয়ের উপর ক্লাশ নেয়া হয়, এরমধ্যে ১৯ টি ক্লাস নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং অবশিষ্ট ৪৫ টি ক্লাস নেন ই-কমার্স খাতের বিশেষজ্ঞগণ। প্রশিক্ষণে ৪ টি পরীক্ষার পাশাপাশি ২ টি এসেসমেন্ট ছিল। প্রতি ব্যাচে ২৫ জন করে মোট ৪ টি ব্যাচে প্রশিক্ষণটি সম্পন্ন করা হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এলআইসিটি প্রজেক্টের প্রকল্প পরিচালক মো: রেজাউল করিম, এনডিসি। ই-ক্যাব এর অর্থ সম্পাদক মোহাম্মদ আবদুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোশারফ হোসেন পুরো প্রশিক্ষণ কার্যক্রম সম্পর্কে সবাইকে অবহিত করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’র নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আলী আক্কাস এবং ই-ক্যাব সভাপতি রাজিব আহমেদ।

About Sohel Rana

একটি উত্তর দিন