সজীব ওয়াজেদ জয়কে বাংলাদেশ কম্পিউটার সমিতির অভিনন্দন

সজীব ওয়াজেদ জয়কে বাংলাদেশ কম্পিউটার সমিতির অভিনন্দন

bcs joyডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার কর্মসূচির মাধ্যমে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশের উন্নয়নের স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন। তথ্য, যোগাযোগ ও প্রযুক্তিতে এই অসামান্য কৃতিত্বের জন্য প্রধানমন্ত্রীর উপদেষ্টাকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।
সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের কাছে ইউএন প্লাজা হোটেল মিলনায়তনে এক অনুষ্ঠানে জয়ের হাতে অ্যাওয়ার্ড প্রদান করেন হলিউডের অভিনেতা রবার্ট ডেভি। বিসিএস সভাপতি আলী আশফাক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘সজীব ওয়াজেদ জয় আমাদের সম্পদ। তিনি বাংলাদেশের আইসিটি খাতকে নতুন দিগন্তে পৌঁছে দিয়েছেন। তথ্য ও প্রযুক্তি খাতে বাংলাদেশের আজ পর্যন্ত যত অর্জন, প্রতিটি অর্জনে রয়েছে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টার সঠিক পথ নির্দেশনা। আমরা গর্বিত। সজীব ওয়াজেদ জয়ের অ্যাওয়ার্ড অর্জন প্রমাণ করে পৃথিবীতে আমরাও আইসিটিতে পিছিয়ে নেই। আমরা আনন্দিত এই সাফল্যে।’
বিসিএস মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, ‘প্রধানমন্ত্রীর সুযোগ্য পুত্র সজীব ওয়াজেদ জয় আমাদের গর্ব। বাংলাদেশের তথ্য প্রযুক্তিতে তার অবদান অপরিসীম। শুধু বাংলাদেশ নয়, জয়ের নির্দেশনায় আইসিটি খাতে সারা পৃথিবী উপকৃত হবে। আন্তর্জাতিক অঙ্গনে এমন অর্জন আমাদের পথচলাকে সহজ করে। তথ্য প্রযুক্তির উন্নয়নে আজ বাংলাদেশকে নতুন করে পরিচয় করিয়ে দিতে হয় না। এই অর্জনের দাবিদার জয়। আমরা সজীব ওয়াজেদ জয়ের সাফল্যে পুলকিত।’
ডিজিটাল বাংলাদেশ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকের সহায়তা করায় ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স এন্ড কম্পিটেটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এবং যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে সজীব ওয়াজেদ জয়কে এ পুরস্কার প্রদান করে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশ সরকারের বেশ কয়েকজন মন্ত্রী উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
ভারতের ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক করার পর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ টেক্সাস অ্যাট আর্লিংটনেও কম্পিউটার প্রকৌশল পড়েন জয়।হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর করেন তিনি। ২০০৭ সালে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ হিসেবে সজীব ওয়াজেদ জয়কে ‘ইয়াং গ্লোবাল লিডার’ নির্বাচন করেছিল ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। প্রথম বাংলাদেশি হিসেবে ওই সম্মান পান তিনি।

About Sohel Rana

একটি উত্তর দিন