শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের শিক্ষা প্রক্রিয়াকে আধুনিকায়নের উদ্দেশ্যে তুরস্ক সরকার প্রজেক্ট হাতে নিয়েছে

শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের শিক্ষা প্রক্রিয়াকে আধুনিকায়নের উদ্দেশ্যে তুরস্ক সরকার সম্প্রতি একটি প্রজেক্ট হাতে নিয়েছে যার নাম হচ্ছে মুভমেন্ট টু ইনক্রিজ অপরচুনিটিজ এন্ড টেকনোলজি। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের নেয়া এই প্রজেক্টের অধীনে সোমবার থেকে তুরস্কের ১৭টি প্রভিন্সের ৫২টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ১২,০০০ ট্যাবলেট পিসি বিতরণ করা হবে।

 

প্রজেক্টের এই প্রথম পর্যায়ে মূলত হাই স্কুলের শিক্ষার্থীরাই এই ট্যাবলেটগুলো পাবে। তবে ৫২টি বিদ্যালয়ের মধ্যে ৩টি প্রাথমিক বিদ্যালয়ও রয়েছে। উক্ত প্রজেক্টের জন্য ট্যাবলেট পিসিগুলো যৌথভাবে তৈরি করেছে জেনারেল মোবাইল এবং স্যামসাং। ট্যাবলেটগুলো বিতরণের পর ১০০ জন যোগ্য টেকনিশিয়ানের একটি দল শিক্ষক এবং শিক্ষার্থীদের যেকোনো সমস্যা সমাধানে নিয়োজিত থাকবেন।

 

উক্ত ট্যাবলেটগুলোতে নবম গ্রেডের সকল পাঠ্যপুস্তক আপলোড করা আছে এবং বিষয় অনুসারে ভিজ্যুয়াল ইলিমেন্ট ও অ্যানিমেশনও রয়েছে সেখানে।

 

২০১০ সালের নভেম্বর মাসে হাতে নেয়া এই প্রজেক্টের লক্ষ্য হচ্ছে দেশটির ৪০,০০০ বিদ্যালয়ের ৫,৭০,০০০ শ্রেণীকক্ষকে আধুনিক প্রযুক্তির ব্যবহারে আধুনিক শ্রেণীকক্ষে পরিণত করা। শিক্ষা মন্ত্রণালয় প্রজেক্টটির উদ্যোগ নিলেও দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ও প্রজেক্টটিকে বিভিন্নভাবে সহায়তা দিচ্ছে।

 

তথ্যসূত্রঃ টুডেসজামান

http://www.todayszaman.com/news-270537-12000-tablet-pcs-to-be-distributed-to-students-teachers.html

About itpagol

একটি উত্তর দিন