শেষ হলো শিক্ষার্থীদের বিজ্ঞান অলিম্পিয়াড

শেষ হলো শিক্ষার্থীদের বিজ্ঞান অলিম্পিয়াড

soরাজধানীর টিচার্স ট্রেনিং কলেজে শনিবার স্কুল–কলেজের শিক্ষার্থীদের জন্য আয়োজিত বিজ্ঞান–বিষয়ক প্রতিযোগিতা ‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড’ শেষ হয়েছে। আগামী ডিসেম্বর মাসে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় ত্রয়োদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে  বাংলাদেশ দলের সদস্য নির্বাচনের জন্য  এই অলিম্পিয়াডের আয়োজন করা হয়। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এই অলিম্পিয়াডের আয়োজক। দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত অলিম্পিয়াডে তিন শতাধিক খুদে বিজ্ঞানী অংশ নিয়েছে।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ স্বপন কুমার ঢালী এমন আয়োজনে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সংযুক্ত হওয়ার আহ্বান জানান।
উদ্বোধনের পর শিক্ষার্থীরা দুই বিভাগে দেড় ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশ নেয়। এরপর প্রশ্নোত্তর পর্বে তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিজ্ঞানী রেজাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নুরুজ্জামান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এসপিএসবির সহসভাপতি মুনির হাসান প্রমুখ।
দুপুরে মোট ৬০ জনকে বিজয়ী ঘোষণা করে পুরস্কৃত করা হয়। বিজয়ীরা আগামী ৪ থেকে ৬ সেপ্টেম্বর বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠেয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স ক্যাম্পে অংশ নেবে। এই আয়োজনে সহযোগিতা করেছে ডোজ ইন্টারনেট, ক্রো-ল্যাব ও অন্যরকম বিজ্ঞানবাক্স।

About Sohel Rana

একটি উত্তর দিন