শেষ হলো ডিএনএস ও নেটওয়ার্ক নিরাপত্তা বিষয়ক কর্মশালা

শেষ হলো ডিএনএস ও নেটওয়ার্ক নিরাপত্তা বিষয়ক কর্মশালা

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চাপ্টার ও এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) যৌথ আয়োজনে ৮ নভেম্বর থেকে শুরু হওয়া ডোমেইন নেম সিস্টেম সিকিউরিটি এক্সটেনশনস (ডিএনএসসেক) ও নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ক ৪ দিনের টিউটোরিয়াল ও কর্মশালা গত ১১ নভেম্বর শেষ হয়েছে।
ঢাকার রমনাস্থ ইনিস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) এর ইঞ্জিনিয়ার্স রিক্রিয়েশন ক্লাবে (ইআরসি) কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস। এ সময় তিনি বলেন, তথ্যপ্রযুক্তির এই সময়ে কারিগরি নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ন বিষয়। প্রযুক্তি ভিত্তিক নিরপত্তা নিশ্চিত করতে না পারলে এখন যেকোন দেশের নিরাপত্তাই হুমকির মুখে পড়বে। ফলে এ ধরনের ট্রেনিং ওয়ার্কশপ দেশের সার্বিক নিরাপত্তায় বিশাল ভূমিকা পালন করবে। এই উদ্যোগের মাধ্যমে প্রশিক্ষনার্থীরা সর্বশেষ নিরপাত্তা ধারনা সম্পর্কে জানতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশে একদিকে ইন্টারনেটের ব্যবহার উল্লেখযোগ্য সংখ্যায় বাড়ছে, অন্যদিকে আমরা অটোমেটেড অর্থনৈতিক লেনদেনের যুগে প্রবেশ করছি। ফলে গ্রাহকদের নিরাপত্তা ঝুঁকি কমাতে এ ধরনের কর্মশালা ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Closing Cereemoney of Training Workshop

উল্লেখ্য, ৪ দিনের এই টিউটোরিয়াল ও কর্মশালায় ডিএনএস কনসেপ্টস, ফরওয়ার্ড এন্ড রিভার্স ডিএনএস, ডিএনএস সিকিউরিটি কনসেপ্টস, ডিএনএস প্রটোকল ভার্নাবিলিটিস, ট্রান্সাকশান সিগনেচারস (টিএসআইজি), ডিএনএস সিকিউরিটি এক্সটেনশনস, ডিএনএসসেক কি ম্যানেজম্যান্ট, ডিএনএস এন্ড আইপিভি৬, ইন্টারনেট সিকিউরিটি ফান্ডামেন্টালস, সিকিউরিটি অন ডিপারেন্ট লেয়ারস এন্ড এ্যাটাক মিটিগেশন, ক্রিপ্টোগ্রাফি এন্ড পিকেআই, ডিভাইস এন্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি, অপারেশনাল সিউিরিটি এন্ড পলিসিস, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কস এন্ড আইপি সিকিউরিটিজ এবং রাউট ফিল্টারিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।
সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিটিআরসি’র সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লে. কর্ণেল রাকিবুল হাসান, তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ফাইবার এট হোম লিমিটেডের সিএসও সুমন আহমেদ সাবির, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সহ-সভাপতি মো: জাহাঙ্গির হোসেন, রবিউল আলম ও সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কাওছার উদ্দীন।
কর্মশালার ট্রেইনার হিসাবে দায়িত্ব পালন করছেন এপনিকের সিনিয়র ট্রেনিং স্পেশালিস্ট নুরুল ইসলাম (রোমান) এবং ট্রেনিং অফিসার সেইন হারমোসো।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন