শেষ হলো ‘আওয়ার অব কোড’

শেষ হলো ‘আওয়ার অব কোড’

নানা আয়োজনের মধ্য দিয়ে রোববার শেষ হলো ‘আওয়ার অব কোড’। বিশ্বব্যাপী কম্পিউটার বিজ্ঞানশিক্ষা সপ্তাহ উপলক্ষে এ বছরই প্রথম অনলাইন ও অফলাইনে বাংলাদেশে পালিত হলো কম্পিউটার প্রোগ্রাম শেখার এই উৎসব।

শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে আগ্রহী করার লক্ষ্যে বিশ্বের ১৬০টির বেশি দেশের সঙ্গে বেসিস ৯ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সপ্তাহটি উদযাপন করে।

সপ্তাহব্যাপী আয়োজনের অংশ হিসেবে অনুষ্ঠিত হয় ‘বেসিস আওয়ার অব কোড’, যার মূল প্রতিপাদ্য ছিল শিক্ষার্থীদের ভেতর থেকে প্রোগ্রামিং-সংক্রান্ত্র ভীতি দূর করে একে উপভোগ করতে শেখানো।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইটিএম) যৌথ উদ্যোগে এই আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে অংশ নেয় বাংলাদেশ আইটি জার্নালিস্ট ফোরাম।

IMG_8905

১৩ ডিসেম্বর বেসিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ১ ঘণ্টার ‘আওয়ার অব কোড’। সপ্তাহব্যাপী আয়োজনে প্রতিদিন এক ঘণ্টা করে অনলাইনে গুগল হ্যাংআউটের মাধ্যমে আয়োজন করা হয় বেসিস আওয়ার অব কোড।

এ ছাড়া বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক –বিডিওএসএন, দ্বিমিক কম্পিউটিং স্কুল, মুক্তসফট এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে সপ্তাহের শেষ দিন অনুষ্ঠিত হয়েছে ‘আওয়ার অব কোড’ প্রশিক্ষণ কর্মশালা।

বিকেল চারটা থেকে ছয়টা পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রশাসন ভবনে এই অনুষ্ঠান চলে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন