শুরু হচ্ছে ‘উইন্ডোজ ফোন অ্যাপ্লিকেশন’ তৈরি প্রতিযোগিতা

শুরু হচ্ছে ‘উইন্ডোজ ফোন অ্যাপ্লিকেশন’ তৈরি প্রতিযোগিতা


শীর্ষ সফটওয়্যার তৈরি প্রতিষ্ঠান মাইক্রোসফট এবং অনলাইন পোর্টাল প্রিয়.কম (www.priyo.com) যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে উইন্ডোজ ফোন ম্যাংগো প্ল্যাটফর্মের অ্যাপ্লিকেশন তৈরি প্রতিযোগিতা ‘উইন্ডোজ ফোন অ্যাপ কন’। ১১ ফেব্রুয়ারি থেকে এ প্রতিযোগিতা শুরু হবে। প্রতিযোগিতার আগে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হয়েছে।

আয়োজন প্রসঙ্গে প্রিয়.কম সম্পাদক জাকারিয়া স্বপন জানান, আগামী দিনগুলোতে সফটওয়্যার তৈরির বিশাল ক্ষেত্র দখল করবে মোবাইল ফোন অ্যাপ্লিকেশন। আন্তর্জাতিক অঙ্গনে ছাপ রাখার মতো বুদ্ধিমত্তা বাংলাদেশের ছেলেমেয়েদেরও রয়েছে। তাঁরা যাতে অ্যাপ্লিকেশন তৈরিতে আগ্রহী হয়ে ওঠে সেজন্যই আমরা এ ধরণের প্রতিযোগিতার আয়োজন করেছি।

কেবল প্রতিযোগিতাই নয়, কিভাবে উইন্ডোজ ফোনের অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে তার প্রশিক্ষণও দেয়া হবে মাইক্রোসফট বাংলাদেশের পক্ষ থেকে। মাইক্রোসফটের ঢাকা অফিসে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় হাতে কলমে প্রতিযোগিদের অ্যাপ্লিকেশন তৈরি শেখানো হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

প্রতিযোগিতার পুরো বিষয়টি সবার সামনে তুলে ধরার জন্য আয়োজন করা হয়েছে বিশেষ একটি কিক-অফ সেশনেরও। এ সেশনে সরাসরি প্রতিযোগিতার বিষয়গুলো বুঝিয়ে দেয়া হবে এবং আগ্রহীদের সব প্রশ্নের উত্তর দেয়া হবে। ১১ ফেব্রুয়ারি বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁওয়ের আইডিবি ভবনে এই কিক-অফ সেশন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আয়োজকরা। আর এর পরদিনই দেয়া হবে দিনব্যাপী প্রশিক্ষণ।

অনুষ্ঠানের সমন্বয়ক ফাহিম ইবনে সারওয়ার জানিয়েছেন, সেরা অ্যাপ্লিকেশন নির্মাতা পুরষ্কার হিসাবে পাবেন নগদ ১ লক্ষ টাকা। এছাড়া আকর্ষনীয় আরো ৯টি পুরষ্কার রয়েছে পরবর্তী বিজয়ীদের জন্য। অ্যাপ  জমা দেয়ার শেষ তারিখ ২৬ মার্চ ২০১২। বাংলাদেশের ১৮ বছরের ঊর্ধ্বে যে কোনও নাগরিক এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। http://tech.priyo.com/WPAppCon থেকে প্রতিযোগিতার জন্য নিবন্ধণ করা যাবে। ফেসবুকের http://on.fb.me/wpappcon ঠিকানা থেকেও বিস্তারিত জানা যাবে।

উল্লেখ্য, বর্তমানে প্রধানত তিনটি ধারায় এই মোবাইল অ্যাপ্লিকেশনগুলো বিভক্ত, অ্যাপল আইওএস,  গুগলের অ্যানড্রয়েড এবং মাইক্রোসফটের উইন্ডোজ ফোন (ম্যাংগো)। সফটওয়্যার ডেভেলপাররা এই তিনটির যে কোনও একটিতে দক্ষতা অর্জন করলে, তাদের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল হবে। বাংলাদেশীদের মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে উদ্বুদ্ধ করতে এ প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন প্রতিযোগিতার আয়োজকরা।

আরোও তথ্যের জন্য গণমাধ্যম যোগাযোগ

ফাহিম ইবনে সারওয়ার

অনুষ্ঠান সমন্বয়ক

ফোন: ০১৭৫১ ৯৩২ ২৮২

ই-মেইল: event@priyo.com

আল-আমিন কবির

গণমাধ্যম সমন্বয়ক

ই-মেইল: bloggeralamin@gmail.com

ফোন: ০১৯১২ ১৮৯ ২২৭

(সংবাদ বিজ্ঞপ্তি)

About mehdi

একটি উত্তর দিন