শুরু থেকেই জমজমাট সিটি আইটি ফেয়ার ২০১১-২০১২

শুরু থেকেই জমজমাট সিটি আইটি ফেয়ার ২০১১-২০১২

রাজধানীর আগারগাঁওস্থ বিসিএস কম্পিউটার সিটিতে ২৬ ডিসেম্বর সোমবার থেকে থেকে শুরু হওয়া কম্পিউটার মেলা ‘সিটি আইটি ফেয়ার ২০১১-২০১২’ শুরু থেকেই জমে উঠেছে। মেলার দ্বিতীয় দিনে (মঙ্গলবার) তথ্যপ্রযুক্তিপ্রেমীদের পদচারণায় মুখর হয়ে উঠে মেলা প্রাঙ্গন। আর বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য বিক্রিতে ছাড় ও উপহার দেয়ায় বিক্রিও জমে উঠেছে। সকাল ১০টায় মেলা শুরুর সাথে সাথে দলে দলে বিভিন্ন বয়সের দর্শনার্থী মেলা প্রাঙ্গনে এসে ভিড় করে। বিভিন্ন স্টলে স্টলে ঘুরে তারা নিজেদের পছন্দের প্রযুক্তিপণ্যটি খুঁজে নেয়। মেলা উপলক্ষে প্রতিটি প্রতিষ্ঠান বিশেষ বিশেষ ছাড় ঘোষণা করেছে। আর বিভিন্ন প্রযুক্তিপণ্য কেনার সাথে মিলছে নানা পুরস্কার ও উপহার। ক্রেতা এবং বিক্রেতারা জানিয়েছে, প্রচলিত বাজারের চেয়ে মেলাতে কিছুটা মূল্য কম এবং নগদ উপহার থাকাতে বিক্রি হচ্ছে আশানুরূপ।

মঙ্গলবার বাজার ঘুরে দেখা যায় বিভিন্ন স্টলের নানান রকম অফার। এর মধ্যে এক্সেল টেকনোলজিস বিসিএস কম্পিউটার সিটি’র যে কোনো শোরুম থেকে গিগাবাইট নোটবুকের সাথে উপহার হিসেবে দিচ্ছে জুম আল্ট্রা ইন্টারনেট মডেম ফ্রি। এছাড়া তাদের শোরুমে ৫০০ টাকার টিপি লিংক পণ্যের সাথে রয়েছে স্ক্র্যাচ কার্ড আর তাতে রয়েছে আকর্ষণীয় উপহার। আবার নির্দিষ্ট মডেলের টিপি লিংক ওয়্যারলেস রাউটারের সাথে রয়েছে টি-শার্ট ফ্রি।

মেলায় বুকস এন্ড টেক ভিউ তাদের কম্পিউটারের বাংলা বইয়ের উপরে দিচ্ছে ৩০% ছাড়। ঘরে বসে আয়ের জন্য বই, সিডি, ডিভিডি’র প্যাকেজ এবং বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ বাংলাপিডিয়ার দুইটি সিডি’র সংগ্রহও পাওয়া যাচ্ছে তাদের কাছে।

স্মার্ট টেকনোলজিস প্রতিটি তোশিবা ল্যাপটপের সাথে ফ্রি দিচ্ছে ৪ জিবি পেনড্রাইভ। তাদের স্যামসাং ল্যাপটপের সাথেও ৪ জিবি পেন ড্রাইভ ফ্রি রয়েছে। আর এএমডি’র মাদারবোর্ড এবং প্রসেসর একসাথে কিনলে বিনামূল্যে পাওয়া যাচ্ছে একটি আকর্ষণীয় মগ ফ্রি।

মেলায় ১৫,০০০ বেলকিন পণ্যে বেলকিন ল্যাপটপ ব্যাগ ফ্রি দিচ্ছে স্পিড টেকনোলজিস এন্ড ইঞ্জিনিয়ারিং। ই-স্ক্যান অ্যান্টিভাইরাসেও তারা একটি ব্যাগ ফ্রি দিচ্ছে।

এদিকে তাজকো ইন্টারন্যাশনালের স্টলে পাওয়া যাচ্ছে সাড়া জাগানো দেশীয় ল্যাপটপ দোয়েল।

বাই এন্ড উইন কম্পিউটার শপ প্রতিটি নরম্যান অ্যান্টিভাইরাসে দিচ্ছে মূল্যছাড়। ১,০৯৯ টাকার বদলে মেলায় নরম্যান অ্যান্টিভাইরাস পাওয়া যাচ্ছে মাত্র ৮৯৯ টাকায়। এছাড়া সাথে রয়েছে টি-শার্ট এবং পেন ড্রাইভ ফ্রি।

মাইক্রোডিল কম্পিউটারস মেলা উপলক্ষে ডিজিটাল ক্যামেরা এবং ল্যাপটপ সার্ভিসিং-এ দিচ্ছে ২০% ছাড়। মেলায় ২২,০০০ টাকায় নেটবুক, ১৫,৯০০ টাকায় ডেস্কটপ এবং ৮,৫০০ টাকায় ডিজিটাল ক্যামেরা অফার করছে রিশিত কম্পিউটারস। তাদের বিভিন্ন পণ্যের সাথে রয়েছে শীতের জ্যাকেট, ইন্টারনেট মডেম, অ্যান্টিভাইরাস, মাউস, পেন ড্রাইভ, নতুন বছরের ডায়েরি এবং টি-শার্টসহ আকর্ষণীয় সব উপহার।

ইনটেলিনেট ব্র্যান্ডের ৬ টি রাউটার অথবা অ্যাকসেস পয়েন্ট এর সাথে নকিয়া মোবাইল ফোন উপহার দিচ্ছে ইন্টারন্যাশনাল কম্পিউটার নেটওয়ার্ক। তাছাড়া প্রতিটি ইনটেলিনেট ব্র্যান্ডের নেটওয়ার্ক পণ্যের সাথে রয়েছে মগ ফ্রি।

মেলায় সাইবার প্লাজা অফার করছে সবচেয়ে কম মূল্যের ডেস্কটপ পিসি। মাত্র ১৫,৪৫০ টাকায় তাদের কাছে পাওয়া যাচ্ছে এই ডেস্কটপ পিসি।

দিশারী মেলা উপলক্ষে দিচ্ছে ৮০০ টাকায় ডেল বা এইচপিসহ বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ ব্যাগ। তাদের কাছে সুলভ মূল্যে ল্যাপটপ ব্যাটারিও পাওয়া যাচ্ছে।

মেলার বিশেষ আকর্ষণ হিসেবে মেলার তৃতীয় তলায় টেরাসে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্যাভিলিয়ানের পাশে রয়েছে একটি চলচ্চিত্র প্রদর্শনী কেন্দ্র। এখানে প্রতিদিন তিনটি করে মুক্তিযুদ্ধের উপর চলচ্চিত্র প্রদর্শন করা হচ্ছে। এই তিনটি চলচ্চিত্রের মধ্যে দুইটি সকলের জন্য থাকবে উন্মুক্ত। আর প্রতিদিন বিকাল ৪ টায় ২০ টাকা দর্শনীর বিনিময়ে প্রদর্শিত হচ্ছে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘গেরিলা’। মুক্তিযুদ্ধের এই চলচ্চিত্র প্রদর্শনীতে শুরু থেকেই ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে মেলায় আগত দর্শনার্থীদের কাছ থেকে।

প্রতিবছরের মতো এবারও মেলায় অনুষ্ঠিত হবে শিশু চিত্রাংকন প্রতিযোগিতা। এবারে ‘বেলকিন শিশু চিত্রাংকন প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর (শুক্রবার) সকাল ৯.৩০ মিনিটে বিসিএস কমপিউটার সিটির উম্মুক্ত মঞ্চে। তিনটি গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। গ্রুপে ‘এ’তে থাকবে ৪ বছর থেকে ৬ বছর বয়সী (প্লে গ্রুপে থেকে কেজি ওয়ান) শিশু; গ্রুপে ‘বি’তে থাকবে ৭ বছর থেকে ১০ বছর বয়সী (কেজি টু থেকে ক্লাস ফাইভ) শিশু এবং গ্রুপে ‘সি’তে থাকবে ১১ বছর বয়স থেকে ১৪ বছর বয়সী (ক্লাস সিক্স থেকে ক্লাস এইট) শিশু। এছাড়া শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের জন্য একটি বিশেষ গ্রুপে ও রয়েছে। গ্রুপে ‘এ’র জন্য চিত্রাংকনের বিষয় উন্মুক্ত, গ্রুপে ‘বি’র বিষয় গ্রাম বাংলা এবং গ্রুপে ‘সি’র বিষয় আমার দেখা কম্পিউটার মেলা। ২৮ ডিসেম্বর সকাল ১০:০০টা থেকে ২৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) বিকাল ৫ টা পর্যন্ত সমিতির অফিসে রক্ষিত নির্দিষ্ট ফর্ম পূরণ করে নিবন্ধন করা যাবে। আগে আসলে আগে নিবন্ধন করা হবে। প্রতিযোগিতা অনুষ্ঠানের দিন কোন নিবন্ধন করা হবে না।

মেলায় স্যামসাং-এর সৌজন্যে রয়েছে সিটি আইটি ফটো প্রতিযোগিতা ২০১১-১২। যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এই প্রতিযোগিতায় রয়েছে দুইটি গ্রুপে । ‘এ’ গ্রুপে ১০ থেকে ২৫ বছর বয়সী যে কোনো শিক্ষার্থী নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয় পত্র জমাদান সাপেক্ষে ছবি জমা দিতে পারবে। এই গ্রুপের ছবির বিষয় ‘বাংলার রূপ’। ‘বি’ গ্রুপে থাকবে সৌখিন ফটোশিল্পীদের জন্য। ২৬ বছর থেকে তদুর্ধ যে কেউ জাতীয় পরিচয় পত্র বা নিজ নিজ প্রতিষ্ঠানের পরিচয় পত্র জমাদানের মাধ্যমে এই  গ্রুপে ছবি জমা দিতে পারবে। এই গ্রুপে ছবির বিষয় উন্মুক্ত। একজন সর্বোচ্চ ৫টি ছবি জমা দিতে পারবেন। ছবির আকার হবে ৮” বাই ১২”। বিসিএস কম্পিউটার সিটির দোতলায় সিটি অফিসে ছবি জমা দেয়া যাবে। ছবি জমা দেয়ার শেষ তারিখ ৩০ ডিসেম্বর। ছবি জমা শেষে ০১ জানুয়ারি থেকে মেলা চলাকালীন ছবিগুলো বিসিএস কম্পিউটার সিটির অফিসের সামনে প্রদর্শন করা হবে।

মেলার পস্নাটিনাম স্পন্সর বাংলালায়নের সৌজন্যে ওয়াইম্যাক্স ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ পাচ্ছেন আগত দর্শনার্থীরা। এছাড়া সাধারন দর্শনার্থীদের জন্য থাকছে শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, গেমিং প্রতিযোগিতা, ডিজিটাল ফটোগ্রাফি প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, রক্তদান কর্মসূচী ইত্যাদি। প্রতিদিন প্রবেশ টিকেটের উপর র‍্যাফেল ড্র এ রয়েছে আকর্ষণীয় পুরস্কার। মেলায় সাধারন ক্রেতা দর্শনার্থীদের জন্য আছে তথ্য বিষয়ক মিডিয়া সেন্টার এবং প্রতিনিয়ত ক্রেতা সাধারনের জন্য বিভিন্ন পণ্যের বিভিন্ন আকর্ষণীয় অফারের সার্বক্ষণিক ঘোষণা।

মেলায় দর্শনার্থীদের জন্য প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। তবে শিক্ষার্থীরা তাদের পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে মেলায় বিনামূল্যে প্রবেশ করতে পারবে। এছাড়া প্রতিবন্ধীরাও বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবে। মেলা আগামী ৪ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে।

(সংবাদ বিজ্ঞপ্তি)

About mehdi

একটি উত্তর দিন