শিশুদের টিকার তথ্য নিয়ে এল ‘বেবিটিকা’

শিশুদের টিকার তথ্য নিয়ে এল ‘বেবিটিকা’

tikaশিশুদের টিকা-বিষয়ক তথ্য নিয়ে মোবাইলভিত্তিক ভ্যাকসিনেশন ইনফরমেশন সিস্টেম (ভিআইএস) চালু হয়েছে। ‘বেবিটিকা’ নামের এই সেবায় থাকছে স্মার্টফোন অ্যাপ ও ওয়েবসাইট। মোবাইল অ্যাপ ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটের সমন্বয়ে তৈরি এই ভিআইএসের নির্মাতা উইন্ডমিল ইনফোটেক। গত শনিবার ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই অ্যাপ এবং ওয়েবসাইটের উদ্বোধন করেন শিশু বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক এম আর খান। এ সময় তিনি বলেন, ‘আমাদের দেশে শিশুদের অভিভাবকেরা বেশির ভাগ সময়ই শিশুদের টিকা দেওয়ার কথা ভুলে যান। এই অ্যাপটি এমন সমস্যা দূর করতে নির্দিষ্ট সময়ে অভিভাবকদের মনে করিয়ে দেবে।’
অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতির মহাসচিব এম এ কে আজাদ চৌধুরী এবং উইন্ডমিল ইনফোটেকের ব্যবস্থাপনা পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ। অনুষ্ঠানের শুরুতে বেবিটিকা অ্যাপ এবং ওয়েবসাইটের বিস্তারিত তুলে ধরেন উইন্ডমিল ইনফোটেকের প্রধান নির্বাহী বুশরা আলম।
অনুষ্ঠানে জানানো হয়, বেবিটিকা শিশুর জন্মের পর থেকে ১২ বছর বয়স পর্যন্ত সব টিকার নির্ধারিত সময়ের আগেই মুঠোফোনে অভিভাবকদের প্রয়োজনীয় তথ্য জানিয়ে দেবে। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে। অ্যাপের পাশাপাশি যে কেউ বিনা মূল্যে এসএমএস নিবন্ধন করেও টিকা দেওয়ার নির্ধারিত সময়ের তথ্য আগেই এসএমএসের মাধ্যমে পেতে পারেন।
অ্যাপটিতে সর্বজনীন টিকা কর্মসূচির পাশাপাশি বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি অনুমোদিত অন্য সব টিকার বিস্তারিত তথ্য পাওয়া যাবে। অ্যাপের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান ও টিকা প্রদানকারী বিভিন্ন সংস্থার সঙ্গে যৌথভাবে কাজের সুবিধার্থে রয়েছে www.babytika.org ওয়েবসাইট। এর মাধ্যমে যেকোনো হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্র কর্তৃপক্ষ তাদের সব রোগীকে তথ্য সংগ্রহ থেকে শুরু করে স্বয়ংক্রিয়ভাবে টিকার তারিখ নির্ধারণ, সেবা গ্রহণ ও প্রদানকারীদের তথ্য জানানোর কাজগুলো করতে পারবেন।

About Sohel Rana

একটি উত্তর দিন