শিল্পকলায় ডিজিটাল আর্কাইভ

শিল্পকলায় ডিজিটাল আর্কাইভ

তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় সবখানেই ডিজিটালের ছোয়া লেগেছে। এই অগ্রযাত্রায় পিছিয়ে থাকছে না বাংলাদেশ শিল্পকলা একাডেমী। শিল্পকলা একাডেমীর উদ্যোগে সারা বিশ্বের সংস্কৃতির বিভিন্ন তথ্য উপাত্ত নিয়ে ‘ডিজিটাল প্রযুক্তিতে সংস্কৃতির ভৌত সুবিধাদি সন্নিবেশকরণ’ শীর্ষক কর্মসূচির আওতায় ‘ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ’ স্থাপন করা হয়েছে। গত রোববার সন্ধ্যায় একাডেমীর জাতীয় নাট্যশালার ৬ষ্ঠ তলায় ‘ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ’ এর শুভ উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার। একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ এবং শুভেচ্ছা জ্ঞাপন করেন একাডেমীর সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।

digital arcive

আর্কাইভে থাকছে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র এবং সংস্কৃতির বিভিন্ন ধরনের তথ্যচিত্র। আর্কাইভ রুমটি খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

চলছে আর্কাইভের সদস্য সংগ্রহ। সদস্য হওয়ার জন্য আর্কাইভ রুম থেকে সদস্য ফর্ম সংগ্রহ করে পূরনপূর্বক জমা দিতে হবে। সদস্যদের পাসপোর্ট সাইজের ২কপি রঙ্গিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের ফটোকপি ন্যূনতম এইচ এস সি, জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি, সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত প্রমাণপত্রসহ আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। (সদস্য হওয়ার জন্য যোগাযোগ-জনাব রাকিবুল ইসলাম, মোবাইল নং-০১৭১২-৫২৬৬৬৫, সমন্বয়কারী, ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ, বাংলাদেশ শিল্পকলা একাডেমী।)

উল্লেখ্য, গত ১১ জুন থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ৫ দিনব্যাপি বিভিন্ন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্টান, আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন