শাবিতে উড়বে ‘পেপার ড্রোন’

শাবিতে উড়বে ‘পেপার ড্রোন’

এবার তরুণ-তরুণীদের নিয়ে কাগজের প্লেন ‘পেপার ড্রোন’ বানানো ও উড়ানোর প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মানুষ্যবিহীন বিমান (ড্রোন) ধারণা উন্মোচন ও মানুষের কাছে বিজ্ঞান সহজ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এর পরিকল্পনা করেছেন বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিকেল অ্যান্ড ইলেক্ট্রনিক বিভাগের শিক্ষক জনপ্রিয় লেখক ড.মুহম্মদ জাফর ইকবাল। তিনি নিজেই এ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার দেবেন।

প্রতিযোগিতার আয়োজন করেছেন ‘সাস্ট রোবটিক্স অ্যারোনটিক্সের ইন্টারফেসিং রিসার্চ গ্রুপ’।

৮ এপ্রিল বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন  ‘এ’ এর সামনে হ্যান্ডবল গ্রাউন্ডে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

sust_bg_751503528

সাস্ট রোবটিক্স অ্যারোনটিক্সের ইন্টারফেসিং রিসার্চ টিম লিডার সৈয়দ রেজওয়ানুল হক নাবিল এসব তথ্য জানিয়ে বলেন, কাগজের প্লেন উড়ানো প্রতিযোগিতা দুটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। প্রথম ক্যাটাগরির নাম ‘রানার’ ও দ্বিতীয়টি ‘নাবিক’।

রানান হবে সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রমকারী প্লেন, আর সবচেয়ে বেশি সময় ভেসে থাকতে সক্ষম সেটি হবে নাবিক।

তিনি জানান, প্রতিযোগিতা সবার জন্য উন্মক্ত থাকবে। প্রত্যেক প্রতিযোগী নিজের প্লেন তৈরির কাগজ সঙ্গে নিয়ে আসবেন।

নাবিল আরো জানান, প্রতিযোগিতার দিন বিকেল ৪টার মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে রেজিস্ট্রেশন করতে হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী উল্লেখ করে নাবিল বলেন, শুধুমাত্র কাগজ ভাঁজ করে কাগজের প্লেন তৈরি করতে হবে। কোনো প্রকার আঁঠা, গ্লূ, সেলাই বা টেপ ব্যবহার করা যাবে না।

প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল প্রত্যেক ক্যাটাগরিতে প্রথম পুরষ্কার হিসেবে ৫০০০ টাকা মূল্যমানের বই, দু’টি ২য় পুরষ্কার ২৫০০ টাকা মূল্যমানের বই, তিনটি ৩য় পুরষ্কার ১৫০০ টাকা মূল্যমানের বই দেবেন।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন