শতবর্ষে ডিজিটাইজ হচ্ছে শ্যামগ্রাম মোহিনী কিশোর উচ্চ বিদ্যালয়

শতবর্ষে ডিজিটাইজ হচ্ছে শ্যামগ্রাম মোহিনী কিশোর উচ্চ বিদ্যালয়

schশতবর্ষ উদযাপন উপলক্ষে ডিজিটাইজ হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় অবস্থিত শ্যামগ্রাম মোহিনী কিশোর উচ্চ বিদ্যালয়। প্রতিষ্ঠানটি ১৯০০ খ্রি. প্রতিষ্ঠিত হয়। ১১৫ বছরের পুরনো এই বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা হলেন তৎকালীন জমিদার মোহিনী কিশোর রায় বাহাদুর। এই প্রতিষ্ঠান থেকে পাশ করা অসংখ্য শিক্ষার্থী দেশ-বিদেশে ছড়িয়ে আছে। দেশের বিভিন্ন ক্ষেত্রে বিদ্যালয়টির প্রাক্তন শিক্ষার্থীরা নানাভাবে কাজ করছেন।
বিদ্যালয় কর্তৃপক্ষের ভাষ্যমতে, সর্বস্তরে এখন প্রযুক্তি ছড়িয়ে পড়ছে। গ্রাম অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও প্রযুক্তির আওতায় আনা হচ্ছে। তাই শতবর্ষী এই বিদ্যালয়টিকেও ডিজিটাইজ করা হচ্ছে। বিদ্যালয়ের একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এখন থেকে বিদ্যালয়ের সব তথ্য উক্ত ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া যাবে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাক আহাম্মেদ বলেন, ১১৫ বছরের এই বিদ্যালয়টির বিভিন্ন সমস্যার কারণে শতবর্ষ উদযাপন করা হয়নি। দেরিতে হলেও বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সহযোগিতায় প্রতিষ্ঠানটির ১১৫ বছর উদযাপন করা হবে। ইত্যেমধ্যে এই ব্যাপারে সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন ছাত্র ছাত্রীরা সবাই শতবর্ষ উদযাপনের এই সুযোগ পাবে। এর ফলে নতুন ও পুরাতন শিক্ষার্থীদের মধ্যে এক নতুন বন্ধন সৃষ্ঠি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি আরও বলেন, এই অনুষ্ঠানকে ঘিরে আমাদের বিদ্যালয়কে অনলাইনে আনতে পেরেছি। অনুষ্ঠানের রেজিস্ট্রেশন থেকে শুরু করে বিদ্যালয়ের সব তথ্য এখন থেকে পাওয়া যাবে অনলাইনে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন অনলাইন নিবন্ধনের সুযোগ পাবেন। নিবন্ধন পক্রিয়া শেষ হবে হবে আগামী ৩১ ডিসেম্বর, ২০১৫। অনুষ্ঠান হবে ১৬ জানুয়ারি, ২০১৬।
অনুষ্ঠানটির সাংগঠনিক সম্পাদক সুমন মিয়া বলেন, প্রাচীন এই বিদ্যালয়টি ১১৫ বছর অতিক্রম করেছে যা নবীনগরসহ বৃহত্তম কুমিল্লার জন্য একটি মাইল ফলক। আশা করা যাচ্ছে, সকলের সহযোগিতায় আমরা একটি স্মরনীয় শতবর্ষ উদযাপন করতে পারব। ইত্যেমধ্যে আমরা একটি লক্ষ্য অর্জন করতে পেরেছি। প্রত্যন্ত গ্রাম হওয়া সত্বেও বিদ্যালয়টিকে অনলাইনে আনতে পেরেছি।
শিক্ষার্থী অনলাইনে নিবন্ধন করার জন্য এই লিংকে যেতে পারেন:  www.syhamgrammkhighschool.com

About Sohel Rana

একটি উত্তর দিন