লুমিয়া ৫৪০ ডুয়াল সিম হ্যান্ডসেট বাজারে

লুমিয়া ৫৪০ ডুয়াল সিম হ্যান্ডসেট বাজারে

Microsoft-Lumia-540-Dual-SIদেশের বাজারে মাইক্রোসফট করপোরেশন নিয়ে এসেছে লুমিয়া ৫৪০ হ্যান্ডসেট। ডুয়াল সিম (ডিএস) বিশিষ্ট লুমিয়া ৫৪০ হ্যান্ডসেটটি উইন্ডোজ ফোন ৮.১-এর সুবিধা সংবলিত। নান্দনিক ডিজাইন বা নকশায় তৈরি এই হ্যান্ডসেটে রয়েছে ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে। হ্যান্ডসেটটিতে স্কাইপ ও মাইক্রোসফট অফিসের মতো মাইক্রোসফটের বিভিন্ন সৃজনশীর সেবা-সুবিধা রয়েছে। সেই সঙ্গে এই হ্যান্ডসেটে ওয়াইড-অ্যাঙ্গেল সেলফি তোলার জন্য ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ব্যবহারের দুর্দান্ত অভিজ্ঞতা পাওয়া যাবে। চলতি বছরের শেষ দিকে যখন উইন্ডোজ ১০ বাজারে আসবে তখন সেটিও ডুয়াল সিমের লুমিয়া ৫৪০ মোবাইল সেটটিতে আপগ্রেড করে নেওয়া যাবে। দামের দিক থেকে এই হ্যান্ডসেট হবে বেশ সাশ্রয়ী; যা বাংলাদেশের ক্রেতাদের সামর্থ্যের মধ্যে থাকবে।
গ্রামীণফোনের গ্রাহকেরা লুমিয়া ৫৪০ কেনার ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন। জিপির গ্রাহকেরা হ্যান্ডসেটটি কিনলে এর সঙ্গে সম্পূর্ণ বিনামূল্যে ২ জিবি (গিগা বাইট) ডেটা কিংবা ৩ জিবি ডেটা প্যাকেজে ২৫% মূল্যছাড় পাবেন। গ্রামীণফোন সব সময়ই তার গ্রাহকদের সর্বোত্তম সেবা-সুবিধা প্রদানের চেষ্টা করে। সে অনুযায়ী লুমিয়া ৫৪০ হ্যান্ডসেট কিনে গ্রাহকেরা উচ্চগতির ও মানসম্পন্ন ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন।
ডুয়াল সিম বিশিষ্ট লুমিয়া ৫৪০ হ্যান্ডসেটের ডিজাইন বা নকশা খুবই নান্দনিক। এতে উজ্জ্বল, চকচকে, প্রতিস্থাপনযোগ্য ও টেকসই ব্যাক কাভার রয়েছে। হ্যান্ডসেটটিতে রয়েছে ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে। এর ফলে এতে অ্যাপস, ছবি, ভিডিও রাখা ও দেখা এবং নিজের পছন্দ অনুযায়ী হোম স্ক্রিন বাছাই বা পরিবর্তনের সুবিধা আছে। এতে স্কাইপে থাকায় ব্যবহারকারীরা ভয়েস ও ভিডিও কলের মাধ্যমে অন্যদের সঙ্গে কথা বলতে বা যোগাযোগ করতে পারবেন। হ্যান্ডসেটটির সামনের দিকে ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা থাকায় কথোপকোথনের সময়ে পারিপার্শ্বিকতাও উঠে আসবে। এর পেছন দিকের ক্যামেরাও ৮ মেগাপিক্সেলের; যাতে রয়েছে এলইডি ফ্ল্যাশ। ফলে ছবি হয়ে উঠবে খুবই স্পষ্ট ও ঝকঝকে। এছাড়াও মোবাইল ফোনটিতে ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় অ্যাপ্লিকশেনগুলোও আছে। সেই সঙ্গে উইন্ডোজ ফোন স্টোর থেকে হাজার হাজার অ্যাপস ডাউনলোড করে নেওয়ার সুযোগ রয়েছে। এতে মাইক্রোসফটের বিভিন্ন সার্ভিসও আছে, যেমন- মাইক্রোসফট অফিস, আউটলুক এবং ভায়া ওয়ানড্রাইভ বিনামূল্যে ৩০ জিবি পর্যন্ত ক্লাউড স্টোরেজ। অর্থাৎ যেকোনো স্থান থেকে গ্রাহক উৎপাদনশীলতার উপকরণসমূহ হাতের নাগালে পাবেন। হ্যান্ডসেটটিতে স্মার্ট ডুয়াল সিম থাকায় ব্যবহারকারীরা সিম কার্ড দুটিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় নম্বর বা প্রোপাইলগুলো ‘ওয়ার্ক’ বা ‘ফ্যামিলি’ এ ধরনের বিন্যাসে সাজিয়ে রাখতে পারবেন। এতে তাঁদের দৈনন্দিন ফোন যোগাযোগ খুবই সহজ, সাবলীল ও স্বচ্ছন্দময় হয়ে উঠবে।
মাইক্রোসফট ফোনের করপোরেট ভাইস প্রেসিডেন্ট জো হারলো বলেন, ‘‘লুমিয়া ৫৪০ ডুয়াল সিম আমাদের মানসম্পন্ন হ্যান্ডসেট বাজারে ছাড়ার প্রতিশ্রুতি প্রমাণ করে। ভবিষ্যতেও লুমিয়া পোর্টফলিওতে এ ধরনের উচ্চ মানসম্পন্ন হ্যান্ডসেট সংযোজনের প্রবণতা অব্যাহত থাকবে।’’ তিনি আরও বলেন, ‘‘আমরা গঠনের দিক থেকে শক্ত করে ও দেখতে দৃষ্টিনন্দন ডিজাইনে লুমিয়া ৫৪০ ডুয়াল সিমের এই হ্যান্ডসেট তৈরি করেছি। অথচ দুর্দান্ত এই স্মার্টফোনটির দাম নির্ধারণ করা হয়েছে অবিশ্বাস্য রকমের কম।’’
বাংলাদেশে মাইক্রোসফট ফোনের কান্ট্রি জেনারেল ম্যানেজার সন্দ্বীপ গুপ্ত বলেন, ‘‘আমাদের সাশ্রয়ী দামের স্মার্টফোন পোর্টফলিওতে নতুন সংযোজন হলো লুমিয়া ৫৪০ ডুয়াল সিম; যাতে রয়েছে সর্বশেষ উইন্ডোজ ৮.১ অফারেটিং সিস্টেম ও ডেনিম আপডেট। তিনি আরও বলেন, ‘‘এই হ্যান্ডসেটে দুর্দান্ত এইচডি ডিসপ্লে এবং সামনে ও পেছনে ক্যামেরা, দারুণ সব অ্যাপস, মাইক্রোসফট অফিস, স্কাইপে, ওয়ানড্রাইভ প্রভৃতি জনপ্রিয় সুবিধাগুলো রাখা হয়েছে। এর দামও বেশ সাশ্রয়ী।’’
লুমিয়া ৫৪০ ডুয়াল সিমে Qualcomm® Snapdragon™ প্রসেসর রয়েছে। এতে আছে ১.২ গিগা হার্টজের কোয়াড-কোর সিপিইউ, ১ জিবি র‌্যাম ও ৮ জিবি মেমোরি। বর্তমানে বাংলাদেশের বাজারে ১৩,৯৯৯ টাকা দামে এই হ্যান্ডসেট পাওয়া যাচ্ছে। ৪টি রংয়ে এই হ্যান্ডসেট বাজারে আনা হয়েছে- নীল-সবুজ, কমলা, সাদা ও কালো।

About Sohel Rana

একটি উত্তর দিন