লিনাক্স কেন শিখবেন?

লিনাক্স কেন শিখবেন?

লিনাক্স হলো উইন্ডোজের মতই একটি আলাদা পুর্নাঙ্গ ওপেনসোর্স অপারেটিং সিস্টেম। মূলত এটি অপারেটিং সিস্টেম না বলে বলা উচিত কার্নেল। লিনাক্স কার্নেলের অন্তর্গত মিন্ট, উবুন্টু, ফেডোরা, ডেবিয়ান, লুসিড লিঙ্কস , রেডহাট প্রভৃতি হল এক একটি অপারেটিং সিস্টেম।

যেমন, এক্সপি, ভিস্তা, সেভেন আমরা যে যেটাই ব্যবহার করি এগুলো হল এক একটি অপারেটিং সিস্টেম এবং এগুলোর কার্নেল হল উইন্ডোজ এনটি। তেমনি উবুন্টু, মিন্ট, ফেডোরা, ডেবিয়ান, রেডহাট প্রভৃতি হল এক একটি অপারেটিং সিস্টেম এবং এগুলোর কার্নেল হল লিনাক্স। আপনি চাইলে আপনার ইচ্ছামত এদিক-সেদিক করে নতুন অপারেটিং সিস্টেম বানাতে পারেন। লিনাক্সকে ভিত্তি করে যে সব অপারেটিং সিস্টেম গড়ে উঠে তাদের লিনাক্স ডিস্ট্রিবিউশান বা লিনাক্স ডিস্ট্রো বলা হয়।

অরিজিনাল উইন্ডোজ এর সিডি কিনতে আপনার খরচ হবে প্রায় ১০০ ডলারের উপর। যেহেতু এই সামর্থ্য আমাদের নেই তাই আমরা পাইরেটেড সিডিগুলো কিনে ব্যবহার করছি। অথচ লিনাক্স সম্পূর্ন ফ্রি। চাইলে আপনি ডাউনলোড করতে পারেন অথবা বন্ধুবান্ধব থেকে থাকলে সিডিতে রাইট করে নিতে পারেন।

আপনি যে সব সফটওয়ার ব্যবহার করছেন যেমন- ব্রাউজ এর জন্য মজিলা ফায়ারফক্স, ক্রোম, অপেরা, থান্ডারবার্ড, গান শোনার জন্য ভিএলসি প্লেয়ার, লেখার জন্য অভ্র কিবোর্ড সবই তো ওপেনসোর্স। এগুলো লিনাক্সে ব্যবহার করা যাবে। এগুলোইতো আপনি আপনার কম্পিউটারে ব্যবহার করছেন। এছাড়া ফটোশপের বিকল্প গিম্প, লিঙ্কস্পেস, অটোক্যাডের বিকল্প কিউক্যাড, গুগল স্কেচাপ সব ব্যবহার করতে পারবেন একদম ফ্রিতে। থ্রিডি গেম খেলতে উইন্ডোজের কথা চিন্তা করছেন? দরকার কি এসবতো লিনাক্সেও খেলা যায়। সাথেতো কার্ড, পোকার, ছোটদের জন্য অন্যান্য গেম আছেই।

মোদ্দাকথা কোন সফটওয়ার আপনাকে কিনতে হবে না!! লিনাক্সে সফটওয়ার ম্যানেজার নামে একটা আলাদা বিভাগ আছে যেখান থেকে আপনি প্রয়োজনীয় সব সফটওয়ার ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। আরে ভাই তারপরও সমস্যা মনে হলে, উইন্ডোজের সফটওয়্যারগুলোই ওয়াইন নামে একটা অ্যাপ্লিকেশন দিয়ে ব্যবহার করতে পারবেন। অসুবিধার অজুহাত ঢাকুন সদিচ্ছার প্রবলতায়। চিন্তা করুন, লিনাক্স এ ভাইরাস এর কোন ভয় নেই। তাই সিকিউরিটি নিয়ে আপনাকে ভাবতেই হবে না। নিশ্চিন্তে ইন্টারনেটে ভ্রমন করতে পারবেন। গুরুত্বপুর্ন পাসওয়ার্ড নিয়ে কোন চিন্তাই করতে হবে না। পৃথিবীর সব অনলাইন ব্যাংকিং সিস্টেম, স্বয়ংক্রিয়ভাবে ট্রেন-বাস এর টিকিট কাটার সিস্টেম সব লিনাক্স অপারেটিং সিস্টেমে পরিচালিত হচ্ছে। এই মুক্ত অপারেটিং সিস্টেম ব্যবহার করে একভাবে যেমন অর্থের সাশ্রয় হচ্ছে তেমনি সাশ্রয় হচ্ছে সময়ের। অথচ আমরা এখনো সেই ভাইরাস-এন্টিভাইরাস, সিকিউরিটির চিন্তা নিয়ে ব্যস্ত।

ইউনিক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম লিনাক্স এর ব্যবহার , পরিচালনা ও সুষ্ঠ ব্যবস্থাপনার লক্ষে আইটি প্রফেশনালদের জন্য মাইসিস ইনষ্টিটিউট অব আইটিতে পহেলা রমজান থেকে শুরু করেছে ৪৫ ঘন্টার প্রফেশনাল লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন কোর্স।

যেসব বিষয় শেখানো হবে
সূচারুরুপে লিনাক্র ইনষ্টলেশন ও কনফিগারেশন, লিনাক্স সিস্টেম ও নেটওয়ার্ক পরিচলনায় দক্ষতা অর্জন, লিনাক্স নেটওয়ার্ক সিস্টেম ও সার্ভিস সুরক্ষায় কার্যকর সিকিউরিটি ব্যবস্থাপনা, কেন্দ্রিভূত অ্যাপ্লিকেশন ইনস্টলেশন ও ব্যবস্থাপনা ইত্যাদি কাজে দক্ষতা অর্জনে আগ্রহী ঈঝঊ ও ঊঊঊ গ্র্যাজুয়েট, পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ডিগ্রিধারি, আইটি প্রফেশনাল, যে কোন ইন্ডাস্ট্রি আইটি ম্যানেজার, মাইক্রোসফট ও নন- মাইক্রোসফট আইটি এডমিনিস্ট্রেটর যারা সহজ ও দ্রুত উপায়ে লিনাক্স নেটওয়ার্ক ও রিসোর্স পরিচালনা করতে ইচছুক এবং  গ্লোবাল সার্টিফিকেশন অর্জনে সহায়তা লাভ করতে যারা আগ্রহী তাদের জন্য এই কোর্স।

এই কোর্স সম্পন্ন করে আপনি তৈরী পোশাক শিল্পকারখানায় আইটি ম্যানেজার, টেলিকমিউনিকেশন ও আইসিটি ফার্মের নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, আইটি ফার্মের সিস্টেম এডমিন, বহুজাতিক কোম্পানির সিস্টেম এনালিস্ট, ইন্ডাস্ট্রিয়াল কোম্পানির আইটি অফিসারসহ যে কোন আইটি কোম্পানির কর্মকর্তা হিসেবে কাজ করার সুযোগ লাভ করবেন। এ ক্ষেত্রে আপনার দক্ষতা ১৫০০০-৫০০০০ কিংবা ততোধিক পরিমান মূল্যের চাকুরী লাভে সহায়তা করবে ।

বিস্তারিত জানতে ফোন করুনঃ ০১৭৩৭৩১৯২০১ কিংবা যোগাযোগ করুন আমাদের ফ্যান পেইজে।

About মাইসিস ইনিষ্টিটিউট

চট্টগ্রামে আউটসোর্সিং ক্যারিয়ার স্কিল ডেভেলপমেন্ট প্রশিক্ষন প্রদানকারী অনেক পুরোনো এবং বিশ্বস্ত প্রতিষ্ঠান মাইসিস ইনিষ্টিটিউট অব আইটি। বিস্তারিত জানতে ক্লিক করুন মাইসিসের ওয়েবসাইটে ।আমাদের ওয়েবসাইটঃ misys.com.bd

একটি উত্তর দিন