লন্ডনে ওয়ার্কপ্লেসের ঘোষণা দিল ফেসবুক

লন্ডনে ওয়ার্কপ্লেসের ঘোষণা দিল ফেসবুক

fb work londonকর্মক্ষেত্রে আন্তযোগাযোগের জন্য ‘ওয়ার্কপ্লেস’ নামের সেবা চালু করেছে ফেসবুক। প্রাতিষ্ঠানিক কাজে মেইলবক্স ও আন্তযোগাযোগের জন্য এটা ব্যবহার করা যাবে। গত সোমবার যুক্তরাজ্যের সেন্ট্রাল লন্ডনে আয়োজিত এক অনুষ্ঠানে ওয়ার্কপ্লেসের ঘোষণা দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের বাইরে এবারই প্রথম নতুন কোনো সেবার ঘোষণা দিল ফেসবুক।
বছর দুয়েক আগে ‘ফেসবুক অ্যাট ওয়ার্ক’ ছদ্মনামে লন্ডন কার্যালয়ে এই ধারণার শুরু। এরপর বিশ্বের প্রায় এক হাজার প্রতিষ্ঠানে সেবাটি নিয়ে পরীক্ষা চালায় ফেসবুক। অফিস যোগাযোগের ক্ষেত্রে এটি অনেকটা মাইক্রোসফটের ইয়াম্মার এবং সেলসফোর্সের চ্যাটার ও স্লাকের মতো কাজ করে।
ওয়ার্কপ্লেসের পরিচালক জুলিয়েন কোডর্নিও বলেন, ফেসবুক ওয়ালের মতো এতে এক জায়গায় প্রতিষ্ঠানের সব তথ্য থাকবে। দেখতে অনেকটা ব্যক্তিগত প্রোফাইলের মতোই। কিন্তু ফেসবুকের ব্যক্তিগত অ্যাকাউন্টের সঙ্গে কোনোভাবেই যুক্ত নয়। নিজ অ্যাকাউন্টে প্রবেশ না করেও ওয়ার্কপ্লেস চালানো যাবে।
ওয়ার্কপ্লেসের মাধ্যমে অফিসে শুধু নিজেদের অভ্যন্তরীণ ডেটা আদান-প্রদান করা যাবে। এটির নিউজফিডেই কোনো কিছুর প্রতিক্রিয়া জানানো, প্রতিষ্ঠান সম্পর্কে কোনো তথ্য পোস্ট করা যাবে। রয়েছে সরাসরি ভিডিও সম্প্রচার সুবিধা লাইভ এবং বার্তা আদান-প্রদানের সুযোগ।
ফেসবুকের মূল সেবা অর্থাৎ সামাজিক যোগাযোগমাধ্যমের মতো বিনা মূল্যে ওয়ার্কপ্লেস ব্যবহারের সুযোগ নেই। সেবাটি নিতে চাইলে প্রত্যেক কর্মীর জন্য মাসে এক থেকে তিন ডলার পর্যন্ত প্রতিষ্ঠানকে গুনতে হবে। ব্যবসার ধরন, মোট ব্যবহারকারীর সংখ্যা, কতটুকু ডেটা ব্যবহার করছেন তার ওপরই নির্ভর করবে মূল্য। তবে শিক্ষাপ্রতিষ্ঠান এবং অলাভজনক প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিনা মূল্যে পাওয়া যাবে এটি।
জুলিয়েন বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে পুরো পৃথিবীকে এক সুতোয় গাঁথা। এখন এটি প্রাতিষ্ঠানিক কাজেও পাওয়া যাবে।’
সূত্র: এএফপি

About Sohel Rana

একটি উত্তর দিন