রামপালে জ্ঞানমেলার নবম আসর অনুষ্ঠিত

রামপালে জ্ঞানমেলার নবম আসর অনুষ্ঠিত

ganmela‘গ্রামের দাবি ব্রডব্র্যান্ড’ এই শ্লোগানকে সামনে রেখে শনিবার বাগেরহাটের রামপাল উপজেলায় অনুষ্ঠিত হয় জ্ঞান মেলার নবম আসর। আমাদের গ্রাম উন্নয়নের জন্য তথ্য প্রযুক্তি প্রকল্পের উদ্যোগে শ্রীফলতলা পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে আয়োজিত দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন বাগেরহাট-৩ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ তালুকদার আব্দুল খালেক। এতে সভাপতিত্ব করেন রামপাল সদর ইউনিয়নের সন্মানিত চেয়ারম্যান শেখ বজলুর রাহমান। এসময় আরও উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা মিলি, বিশিষ্ট সমাজসেবক শ্যামল সিংহ রায়, প্রভাষক গোলাম ইয়াছিন, নবম জ্ঞান মেলা উৎযাপন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ জলিল, আমাদের গ্রাম প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ডাঃ তাহমিনা ফেরদৌসি, আমাদের গ্রাম আইটি স্কুলের সভাপতি সুভাষ চন্দ্র বিশ্বাস প্রমূখ।
প্রধান অতিথি আলহাজ আব্দুল খালেক এমপি তাঁর স্বাগত বক্ত্যবে বলেন, জ্ঞান মেলা রামপাল বাসীর প্রাণের মেলা। গ্রামবাসীর এই মিলন মেলা উৎযাপনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। এসময় ভবিষ্যতেও এ ধরনের আয়োজনে তাঁর সার্বিক সহযোগিতা থাকবে বলে আশ্বাস দেন তিনি।
২০০৪ থেকে রামপালের শ্রীফলতলায় ঐতিহ্যবাহী এই জ্ঞানমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এবারের মেলার বিশেষ আয়োজনের মধ্যে অন্যতম বিষয় ছিল ম্যারাথন প্রতিযোগিতা। সকাল ৯টায় মেলা প্রাঙ্গন থেকে এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীমের নেতৃত্বে শুরু হওয়া ম্যারাথনে রামপাল উপজেলার নানা পেশা ও বয়সের প্রায় শতাধিক অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন। সফল ভাবে সাড়ে পাঁচ কিলোমিটার পথ অতিক্রান্ত করা বিজয়ীদের মাঝে পুরষ্কার ও সন্মাননা সনদ তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।
এবারের মেলায় প্রায় ২০টী স্টল স্থান পেয়েছে। এসব স্টলে রামপাল ছাড়াও আশে পাশের মানুষ গ্রামীণ ঐতিহ্যবাহী জিনিসের প্রদর্শনী করেন। মেলার অন্যান্য আয়োজনের মধ্যে ছিল ডাটা এন্ট্রি প্রতিযোগিতা, ছবি আঁকা, ক্যারাম, দাবা ও হা ডু ডু প্রতিযোগিতা।
বিকালে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণীর মাধ্যমে মেলার সমাপনী ঘোষণা করা হয়।

About Sohel Rana

একটি উত্তর দিন