রমজানে বিনা মূল্যের ‘Ramadan’ অ্যাপস

রমজানে বিনা মূল্যের ‘Ramadan’ অ্যাপস

সহি সুদ্ধ নিয়মে রমজান পালন করতে প্রয়োজনীয় তথ্য, দোয়া, সেহরি ইফতারের সময়সূচি এর সবকিছুই পাওয়া যাবে ‘Ramadan’ নামের অ্যান্ড্রয়েডে মোবাইলের অ্যাপ্লিকেশনে । অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড। ২৮ জুন গুগলের প্লে স্টোরে অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত হয়েছে। অ্যাপ্লিকেশনটি বিনা মূল্যে ব্যবহার করা যাবে।

রমজানে বিনা মূল্যের ‘Ramadan’ অ্যাপস৫ দশমিক ৯ মেগাবাইট আকারের অ্যাপ্লিকেশনটিতে রমজান মাসের একটি ক্যালেন্ডার রয়েছে। সেহরি ও ইফতারের সময়সূচির পাশাপাশি ওই সময় স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্মও শোনার ব্যবস্থা রয়েছে এতে। সঠিকভাবে কেবলা খুঁজে বের করার জন্য অ্যাপ্লিকেশনটিতে একটি কম্পাসও রয়েছে। অ্যাপ্লিকেশনটিতে সেহরি ও ইফতারের জন্য দোয়াসহ বিভিন্ন প্রয়োজনীয় দোয়া বাংলা ও আরবি ভাষায় রাখা আছে। তারাবির নামাজের নিয়মকানুন ও দোয়া সম্পর্কেও জানা যাবে এই অ্যাপ্লিকেশনে। তসবি পড়ার জন্যও এই অ্যাপ্লিকেশনটি কাজে লাগানো যাবে।
অ্যাপ্লিকেশনটিতে কুয়েতি কারি শেখ মিশারি বিন রাশিদ আল ফাছির কণ্ঠে কোরআন তিলাওয়াত শোনার সুবিধা রয়েছে। এ ছাড়া প্রতিটি সূরা আলাদা টেক্সট আকারে আরবি ও বাংলা তরজমা রাখা হয়েছে।  সূরা সম্পর্কিত সাধারণ তথ্যও জানা যাবে এতে। এ ছাড়া কোরআনের পিডিএফ ডাউনলোড করে যে কেউ সম্পূর্ণ কোরআন পাঠ করতে পারবেন। লাইভ কোরআনের অংশে কোরআনের তিলাওয়াত, বাংলা ও ইংরেজি তরজমা, হাদিস, হামদ ও নাত শোনার সুযোগও রয়েছে।

অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরের https://play.google.com/store/apps/details?id=com.mcc.ramadan এই লিংক থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে। অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ২.২ বা জিঞ্জারব্রেডের ওপরে যেকোনো সংস্করণের মোবাইল ফোন ও ট্যাবলেটে সমর্থন করবে।

রমজান সম্পর্কিত আরও কিছু আর্টিকেলঃ

About ইমতিয়াজ বিন আহমেদ

ইমতিয়াজ বিন আহমেদ

একটি উত্তর দিন