রক্ত পরীক্ষা করুন আপনার স্মার্ট ফোন দিয়ে!

রক্ত পরীক্ষা করুন আপনার স্মার্ট ফোন দিয়ে!

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের যুগে সব রোগ নির্ণয়ের জন্য কম বেশি রক্ত পরীক্ষা করার প্রয়োজন পরে।আর রক্ত পরীক্ষা করার জন্য ডায়াগনোসটিক সেন্টার যাওয়া,টাকা খরচ,সময় ব্যয়, সেই সাথে নিজের শরীর থেকে অনেক রক্ত ও দেয়ার প্রয়োজন হয়।

এসব ঝামেলা থেকে মুক্ত হতে স্মার্ট ফোন এ আসলো নতুন একটি অ্যাপ , যে অ্যাপ দিয়ে সহজেই আপনি নিজেই রক্ত পরীক্ষা করতে পারবেন। এমনটিই জানা গেছে বিবিসি নিউজ থেকে। যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী এই অ্যাপ তৈরি করেছেন । এই অ্যাপ টি যেকোনো স্মার্ট ফোন এ ব্যাবহার করা যাবে। স্মার্ট ফোন ব্যাবহারকারিরা তাদের ফোনের লেন্স দিয়ে রক্তের ছবি তুলে , অ্যাপ এর মাধ্যমে সার্ভার এ পাঠাবেন। কয়েক সেকেন্ডে পেয়ে যাবেন ফলাফল।

তনয় ট্যানডন(বিজ্ঞানী দলের প্রধান) বলেছেন, ‘’প্রায় দুই শতক ধরে যেকোনো রোগ নির্ণয়ের জন্য ব্যক্তির রক্তের পরীক্ষা করে আসছেন চিকিৎসকেরা। এখন হয়তো আর এর প্রয়োজন হবে না। রক্তের ছবি দেখেই রোগ নির্ণয় করা যাবে। এটি ম্যালেরিয়া ও ক্যানসারের মতো রোগও শনাক্ত করতে পারবে। আমার ধারণা, গ্রামাঞ্চলে এই অ্যাপ দারুণভাবে কাজ করবে।’’

প্রশংসার খাতায় “অ্যাথেলাস” নামের এই অ্যাপ ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ায় একটি পুরস্কারও পেয়েছে।

তবে এই অ্যাপ এর কিছু সীমাবদ্ধতা এখনও রয়ে গেছে।সন্দেহ প্রকাশ করেছেন অনেক চিকিৎসা বিশেষজ্ঞরা। নিউইয়র্ক ইউনিভার্সিটির ল্যাংগন মেডিকেল সেন্টার থেকে বলা হয়, এই অ্যাপ আমাদের উদ্বেগ দূর করার বদলে আরও বাড়িয়ে দিয়েছে। বেশির ভাগ ভাইরাস শনাক্ত করার জন্য প্রয়োজন ইলেকট্রনিক অণুবীক্ষণ যন্ত্র দিয়ে পরীক্ষা করা, যা এই অ্যাপে সম্ভব নয়।

তাই অ্যাপসের কার্যকারিতার ব্যাপারে আরও পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন মনে করেন অনকেই, এবং সে ব্যাপারে কাজও অ্যাপস তৈরির বিশেষজ্ঞ দল।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন