যুক্তরাষ্ট্রে অনলাইন জুয়া বাড়ছে

যুক্তরাষ্ট্রে অনলাইন জুয়া বাড়ছে

জুয়ার রাজধাণী বলে পরিচিত লাস ভেগাস যেখানে অবস্থিত সেই নেভাদা এবং অপর অঙ্গরাজ্য ডেলওয়্যার ছাড়া যুক্তরাষ্ট্রের আর কোথাও অনলাইন জুয়ার প্রচলন ছিলো না এতোদিন। তবে সেই দৃশ্যপট সম্ভবত বদলাচ্ছে। তৃতীয় অঙ্গরাজ্য হিসেবে অনলাইন জুয়ার তালিকায় নাম লেখাচ্ছে পূর্ব উপকূলীয় নিউ জার্সি।

 

এ বিষয়ে বিবিসি মন্তব্য করেছে, এটা সম্ভবত, বহুকোটি ডলার মূল্যের অনলাইন গ্যাম্বলিং ইন্ডাস্ট্রির প্রতি মার্কিন সরকারের সহৃদয় মনোভাবের প্রকাশ।

সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, নিউ জার্সিতে শুধু সেখানকার মানুষই অনলাইন জুয়ায় অংশ নিচ্ছে কি না, তা নিশ্চিত করতে একটি পরীক্ষা চালানো হয়। জিওলোকেশন প্রযুক্তি মানুষ কোন জায়গা থেকে লগইন করছে তা নির্ণয়ে ব্যবহৃত হয়। মূলত সীমানার বাইরের কেউ লগইন করতে সক্ষম হচ্ছে কি না, তা নির্দেশ করাই প্রযুক্তিটির উদ্দেশ্য। নিউ জার্সিতে পরীক্ষার সময় দেখা যায় অনেকে সেই রাজ্যটির সীমানার বাইরে থেকেও লগইন করতে পারছে।

১৯৬১ সালের আইন অনুসারে যুক্তরাষ্ট্র সরকার অনলাইন জুয়া নিষিদ্ধ করে। তবে বিভিন্ন অঙ্গরাজ্যে অভ্যন্তরীণভাবে অনলাইন জুয়া প্রচলিত আছে।

একজন ব্যবহারকারী জানিয়েছেন, তিনি নিউ জার্সির সীমানার ৩০ মাইল দূর থেকেও লগইন করেছিলেন। এরপর তিনি লগ আউট করতেও পেরেছেন। কারণ নতুন সিস্টেমটি তাকে নিউ জার্সির সীমানার বাইরে বলে শনাক্ত করতে ব্যর্থ হয়েছে।

এমন ত্রুটির পরেও ১৪টি ওয়েবসাইটে আগামী সপ্তাহ থেকে পুরো রাজ্যজুড়ে চালু করা হবে অনলাইন জুয়া, এমনটাই জানিয়েছে বিবিসি।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন