মোবাইল ব্যবহারে ১% সারচার্জ আদায়ে আইন হচ্ছে

মোবাইল ব্যবহারে ১% সারচার্জ আদায়ে আইন হচ্ছে

pm cabমোবাইল ফোন ব্যবহারের ওপর এক শতাংশ হারে উন্নয়ন সারচার্জ আদায়ে আইন করছে সরকার। এজন্য ‘উন্নয়ন সারচার্জ ও লেভি (আরোপ ও আদায়) আইন, ২০১৫’ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।
এর আগে গত বছরের ১৫ সেপ্টেম্বর সারচার্জ আদায় সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ সারচার্জের মাধ্যমে সরকার বছরে অতিরিক্ত ১৪০ কোটি টাকা রাজস্ব আদায় করবে। এ অর্থ শিক্ষা ও স্বাস্থ্য খাতের উন্নয়নে ব্যয় করা হবে।
এ আইন বাস্তবায়ন হলে মোবাইল ফোন ব্যবহারকারীকে তার ব্যয়ের উপর ১ শতাংশ হারে সারচার্জ দিতে হবে। মোবাইল ফোন কোম্পানি সিম বা রিমের এ আয় থেকে সরকারকে এক শতাংশ হারে উন্নয়ন সারচার্জ দেবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মোবাইল ফোন ব্যবহারকারীরা যে সব সেবা গ্রহণ করেন, সে মূল্যের উপর ১ শতাংশ হারে সারচার্জ ধার্য করা হবে। কেউ এক হাজার টাকা ব্যবহার করলে ১০ টাকা সারচার্জ দিতে হবে।’
মোশাররাফ হোসাইন বলেন, ‘১৫ সেপ্টেম্বরের প্রস্তাবটি আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে ভেটিংয়ের (পরীক্ষা-নিরীক্ষা) জন্য পাঠানো হলে তারা বলেছে একটি আইনের মাধ্যমে এটি করা হলে যথাযথ হবে। এজন্য তারা একটি খসড়াও করে দিয়েছেন।’
তিনি বলেন, ‘কোন কোন বিষয়ের উপর কি হারে উন্নয়ন সারচার্জ ও লেভি আদায় করা যাবে তা আইনের তফসিলে থাকবে। অনুমোদন পাওয়া আইনের তফসিলে বলা আছে, মোবাইল অপারেটর কর্তৃক সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার বিনিময়ে প্রাপ্ত সমুদয় অর্থ বা আয়। সারচার্জের হার ১ শতাংশ। সরকার সময়ে সময়ে এ তফসিল সংশোধন করতে পারবে।’
আইনের ৪ নম্বর ধারা অনুযায়ী সরকার গেজেট জারির মাধ্যমে উন্নয়ন সারচার্জ ও লেভি আদায় করতে পারবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

About Sohel Rana

একটি উত্তর দিন