মোবাইল পিসি মার্কেটের এক-চতুর্থাংশ শেয়ার ট্যাবলেটের দখলে

২০১১ সালে মোবাইল পিসি মার্কেটের চার ভাগের এক ভাগ শেয়ার দখল করতে সমর্থ হয়েছে ট্যাবলেট পিসি। সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান এনডিপি ডিসপ্লেসার্চ প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে যে গত বছর অর্থাৎ ২০১১ সালে সারা বিশ্বে মোট ৭২.৭ মিলিয়ন ট্যাবলেট পিসি বিক্রি হয়েছে যা গত বছরের সর্বমোট মোবাইল পিসি শিপমেন্টের ২৬ শতাংশ।

 

এর আগের বছরের তুলনায় ২০১১ সালে ট্যাবলেট পিসির বিক্রি বেড়েছে ২৫৬ শতাংশ। এক্ষেত্রে ট্যাবলেট পিসির অভূতপূর্ব চাহিদা এবং প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর পর্যাপ্ত ডিস্ট্রিবিউশন চ্যানেল বা বিতরণ ব্যবস্থাকেই ট্যাবলেটের এই সাফল্যের মূল কারন হিসেবে মনে করছেন বিশ্লেষকরা।

 

তবে ট্যাবলেটের পাশাপাশি নোটবুক এবং মিনি-নোটবুক এর বাজারও উল্লেখজনক হারে বৃদ্ধি পেয়েছে। ২০১১ সালে সারা বিশ্বে নোটবুক বিক্রি হয়েছে ১৮৭.৫ মিলিয়ন যা আগের বছরের তুলনায় ১২ শতাংশ বেশি এবং মিনি-নোটবুক বিক্রি হয়েছে ২৫.২ মিলিয়ন ইউনিট যা আগের বছরের তুলনায় ২০ শতাংশ বেশি।

 

এনডিপি ডিসপ্লেসার্চ এর বিশ্লেষকরা মনে করছেন যে অদূর ভবিষ্যতে ট্যাবলেট পিসির আধিপত্য মোবাইল পিসি মার্কেটে আরো বৃদ্ধি পাবে। তবে তারা নোটবুকের বাজার নিয়েও যথেষ্ট আশাবাদী, বিশেষ করে ইন্টেলের আলট্রাবুক এর জনপ্রিয়তা আসছে বছরগুলোতে বহুলাংশে বৃদ্ধি পাবে বলেই তারা ধারণ করছেন।

 

তথ্যসূত্রঃ সিআরএন ডট কম

http://www.crn.com/news/client-devices/232301278/tablet-shipments-top-72-million-in-2011.htm;jsessionid=+UX3IDlsy9QkRGmeijyiOQ**.ecappj02

About itpagol

একটি উত্তর দিন