মোবাইল ক্রেডিট কার্ড ’স্বস্তি’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

মোবাইল ক্রেডিট কার্ড ’স্বস্তি’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

দেশে প্রথমবারের মতো চালু হলো মোবাইল ক্রেডিট কার্ড ’স্বস্তি’। মোবাইল নেটওয়ার্ককে ব্যবহার করে, স্বয়ংক্রিয় এই ঋণ ব্যবস্থাপনা কার্যক্রমটি চালু করলো বিডিজবসডটকমে’র অঙ্গপ্রতিষ্ঠান ’স্বস্তি’। এতে সহযোগী হিসাবে থাকছে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড ও বেসরকারী সংস্থা দু:স্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)। গতকাল রাজধানীর পূর্বাণী হোটেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গর্ভণর ড: আতিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী কর্ম-সহায়কফাউন্ডেশন (পিকেএসএফ) এর চেয়ারম্যান ড: কাজী খলীকুজ্জমান আহমদ।

swasti credit card

স্বস্তি’র প্রকল্প পরিচালক ও বিডিজবস.কমের চেয়ারম্যান আহমদ ইসলাম মুকসিত স্বস্তি’র পরিচিতি পর্বে বলেন, স্বস্তি হলো মোবাইলের মাধ্যমে প্রাপ্ত একটি জরুরী ঋণ সুবিধা। সেবাটির মাধ্যমে প্রান্তিক মানুষ তার জরুরি প্রয়োজনে তাৎক্ষণিকভাবে সহজ শর্তে ঋণ নিতে পারবেন। এতে, আলাদা কোন ক্রেডিট কার্ড বা ডিভাইসের প্রয়োজন নাই। স্বস্তি’র সাথে রেজিষ্ট্রেশনকৃত গ্রাহক, তার মোবাইলটি ব্যবহার করে বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে ঋণের টাকা উত্তোলন বা পরিশোধ করতে পারবেন – স্বল্প-সময় ও স্বল্প-ব্যয়ে। প্রয়োজন কেবলই একটি সাধারন মোবাইল – এটা যেন, প্রান্তিক মানুষের’ মোবাইল ক্রেডিট কার্ড’। জরুরি অবস্থায় চিকিৎসা ব্যয়, সন্তানের শিক্ষা ব্যয়, ঈদ-পূজা-নববর্ষ ইত্যাদি উৎসবে খরচ, ভ্রমণ ব্যয়সহ দৈনন্দিন পারিবারিক প্রয়োজনে স্বস্তি’র মাধ্যমে ঋণ পেতে পারবেন।

ড: আতিউর রহমান বলেন, সাধারন মোবাইল ডিভাইস ব্যবহার করে তাৎক্ষনিক এই ঋণ সুবিধা ও নিম্নমধ্যবিত্ত মানুষের জরুরী প্রয়োজনে কম খরচে অর্থের সংস্থান করবে – যা দেশের দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে। ড: কাজী খলিকুজ্জামান লোন-ব্যবস্থাপনার এই পদ্ধতিকে অভিনব হিসাবে আখ্যায়িত করেন এবং সাফল্যের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
সহযোগী প্রতিষ্ঠান ডাচ-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো: শিরীন, দু:স্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (ঋণ) ও বিডিজবস.কমে’র ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফাহিম মাশরুর গত ৫ মাসে প্রকল্প পরিচালনায় তাঁদের নিজ নিজ প্রতিষ্ঠানের অভিজ্ঞতা তুলে ধরেন।
অনুষ্ঠানে স্বস্থির গ্রাহক রুমানা আহমেদ তাঁর ব্যক্তিগত জরুরী প্রয়োজনে সেবা গ্রহনের অভিজ্ঞতা বর্ণনা করেন।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন