মোবাইল কংগ্রেসে গ্যালাক্সি এস৬ নিয়ে স্যামসাংয়ের চমক

মোবাইল কংগ্রেসে গ্যালাক্সি এস৬ নিয়ে স্যামসাংয়ের চমক

Samsung Galaxy S6স্পেনের বার্সেলোনায় শুরু হয়েছে মোবাইল বিশ্বের সব থেকে বড় আয়োজন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। এবারের আয়োজনে সবচেয়ে বড় চমক ছিল স্যামসাং গ্যালাক্সি এস৬ এবং গ্যালাক্সি এস৬ এজ। দীর্ঘদিনের জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে সোমবার স্যামসাং স্মার্টফোন দুটি উন্মুক্ত করে।
গ্যালাক্সি এস৬ এজ-এ আছে বাঁকানো পর্দা। গত বছর এক পাশে বাঁকানো পর্দা নিয়ে বাজারে এসেছিল গ্যালাক্সি নোট এজ। তবে গ্যালাক্সি এস৬ এজে থাকছে দুই দিকে বাঁকানো পর্দা। অর্থাৎ সব মিলিয়ে তিন দিকেই থাকছে ডিসপ্লে।
স্মার্টফোন দুটিতেই আছে মেটাল বডি। স্যামসাং দাবি করেছে, অন্য স্মার্টফোনের তুলনায় ৫০ শতাংশ বেশি টেকসই হবে এই মেটাল বডি। অ্যাপলের আইফোন ৬-এর প্রতি ইঙ্গিত করে স্যামসাংয়ের এক কর্মকর্তা জানান, পকেটে থাকলেও বেঁকে যাবে না স্মার্টফোনগুলো।
দুটি ফোনেই আছে ৫.১ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে যার রেজ্যুলেশন ১৪৪০x২৫৬০ পিক্সেল। আর এটিই হছে বিশ্বের সবথেকে বেশি রেজ্যুলেশনের ডিসপ্লে সমৃদ্ধ স্মার্টফোন। এছাড়া আছে ৬৪-বিট ২.১ গিগাহার্জ অক্টাকোর Exynos 7 প্রসেসর, এতে ব্যবহার করা হয়েছে ১৪ ন্যানো মিটার চিপসেট। আগের থেকে ৩৫ শতাংশ দ্রুতগতিতে কাজ করা যাবে এই চিপসেট ব্যবহারের ফলে, জানিয়েছে স্যামসাং।
এছাড়া স্মার্টফোন দুটিতেই আছে ফ্ল্যাশ স্টোরেজ। এর মাধ্যমে কোন অ্যাপ চলার সময় ল্যাগিং থাকবে না বলে জানায় স্যামসাং। ৩২ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি স্টোরেজে এই স্মার্টফোনগুলো পাওয়া যাবে। থাকছে ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। দুটি ক্যামেরাতেই আছে অ্যান্টি শেক প্রযুক্তি।
ব্যাটারির দিক থেকেও থাকছে কিছুটা চমক। মাত্র ১০ মিনিট চার্জ দিয়েই ৪ ঘণ্টা চালানো যাবে গ্যালাক্সি এস৬ এবং এস৬ এজ। এছাড়া মাত্র ২৫ মিনিট সময়ের মধ্যেই ৫০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া সম্ভব। আর তারবিহীন চার্জিং প্রযুক্তিতো থাকছেই। আগের থেকে আরও উন্নত প্রযুক্তির ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত করা হয়েছে স্মার্টফোন দুটিতেই।

About Sohel Rana

একটি উত্তর দিন