মোবাইল অ্যাপে স্তন ক্যান্সার চিকিৎসার পরামর্শ

মোবাইল অ্যাপে স্তন ক্যান্সার চিকিৎসার পরামর্শ

cancer‘পেলিয়েটিভ কেয়ার’ বা প্রশমন স্বাস্থ্য সেবা নামের মোবাইল অ্যাপ তৈরি করেছে আমাদের গ্রাম। এই অ্যাপ ব্যবহার করে স্তন ক্যান্সার বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে চিকিৎসা সেবা পাওয়া যাবে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে অ্যাপটির উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ক্যান্সার বিশেষজ্ঞ ও আমাদের গ্রামের পরামর্শক ডা. রিচার্ড লাভ, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টি আই এম নুরুল কবির, আমাদের গ্রামের পরিচালক রেজা সেলিম ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মুনির হাসান।
ডা. রিচার্ড লাভ বলেন, এই অ্যাপ ব্যবহার করে রোগী তার বর্তমান অবস্থা সম্পর্কে ‘স্কোরিং’ করতে পারবেন। এই স্কোর দেখে বিশেষজ্ঞ ডাক্তার তাকে চিকিৎসার পরামর্শ প্রদান করবেন।
‘এজি পেলিয়েটিভ কেয়ার’ নামের এই অ্যাপের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো- ব্যথার মাত্রা, অবসাদের মাত্রা, ঘুমের পরিমাণ, বমি বমি ভাব ও হতাশা ভাব ইত্যাদি পরিমাপ করা। অ্যাপটি বাংলা ইংরেজি দুই ভাষাতেই তৈরি করা হয়েছে। রোগী যেকোনো একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে এই সেবা নিতে পারেন।
আমাদের গ্রামের পরিচালক রেজা সেলিম বলেন, স্তন ক্যান্সারের অ্যাগ্রেসিভ স্টেজের রোগীরা শারীরিক দুর্বলতার কারণে সাধারণত চিকিৎসকের কাছে যেতে পারেন না। বাড়িতে বসেই তারা যেন চিকিৎসকের পরামর্শ পেতে পারেন সে জন্যই অ্যাপটি তৈরি করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে একজন রোগী তার ব্যথার মাত্রা ঘরে বসে মোবাইলের মাধ্যমে চিকিৎসককে জানাতে পারবেন এবং ৮ থেকে ১০ মিনিটের মধ্যেই মোবাইল অ্যাপে ব্যথার স্কোর দেখে চিকিৎসক ব্যবস্থাপত্র দিতে পারবেন।
মাসিক ৩০০ টাকা ফি প্রদান করে যে কেউ অ্যাপের মাধ্যমে এই সেবা নিতে পারবেন। এনিয়ে বিস্তারিত জানা যাবে এই http://ag-palliativecare.net/ ঠিকানায়। অ্যাপটির অ্যান্ড্রয়েড ভার্সন ডাউনলোড করা হবে এখান থেকে (https://play.google.com/store/apps/details?id=com.ubitrix.agpal)।

About Sohel Rana

একটি উত্তর দিন