মোবাইলে ক্ষুদেবার্তায় দুবাইতে লোক নিয়োগে নতুন প্রতারনা

মোবাইলে ক্ষুদেবার্তায় দুবাইতে লোক নিয়োগে নতুন প্রতারনা

বাংলাদেশে সিলেটে অবস্থিত একটি কোম্পানি কিংএক্সিম নামক কানাডা ভিত্তিক একটি কোম্পানিতে লোক নিয়োগের নামে পেতেছে নতুন প্রতারনার জাল। সকাল ১০ টা, মুঠোফোনে একটা ক্ষুদেবার্তা। “আপনি দুবাইয়ে অবস্থিত একটি কোম্পানিতে সহকারী ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন। বেতন লক্ষাধিক টাকা। বিস্তারিত জানার জন্য আপনার মেইলের স্পামবক্স খুলুন।” খুলে সত্যিই পাওয়া গেল একটা অফার লেটার।

তাতে ব্যাক্তিটির নাম এবং পদের নাম লেখা রয়েছে। এবং এরপর আর একটি ক্ষুদেবার্তার মাধ্যমে জানানো হল আপনার মেডিক্যাল আগামীকাল ১০টায়। এবং অফার লেটারে লেখা আছে কোন খরচ হবে না , ভিসা , টিকেট কোম্পানী থেকে পাঠানো হবে। শুধু মেডিক্যাল পরীক্ষার জন্য আগামী কাল নিয়ে আসতে হবে ৩০০০ টাকা। এই টাকাটা জমা দেওয়ার পর সোজা জানিয়ে দেওয়া হল আপনি নির্বাচিত হননি। সরেজমিনে গিয়ে দেখা যায় এভাবে প্রায় ৫০০০ এর অধিক বেকার যুবকের সাথে প্রতারনা করেছে এ কোম্পানিটি। যার দ্বারা হাতিয়ে নেয় প্রায় পনের কোটি টাকা।
এদিকে তাদের দেওয়া মুঠোফোন নম্বরে(০১৯৬১৪৪৯২৬৪) কল দিয়ে সাংবাদিকরা কোন সন্তোষজনক উত্তর পায়নি। একবার বলছে এই প্রোজেক্টের আওতায় অনেককেই দুবাই পাঠিয়ে দিয়েছি। আবার বলছে আমাদের এই প্রজেক্ট মাত্র শুরু হয়েছে। তাদের দেওয়া ঠিকানা আলম ট্রেডাস, এবি হাউজ,২য় তলা, ক্রস রোড,হবিগঞ্জে গিয়েও কোন সন্তোষজনক উত্তর পাওয়া যায়নি।

এদিকে সাংবাদিকদের বিভিন্ন যায়গা থেকে ফোন দিয়ে অভিযোগ দেওয়া হয় । রুয়েট,বুয়েট,কুয়েট সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরকেও এভাবে প্রতারনার জালে ফেলা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথমদিকে অনেকেই প্রতারনার শিকার হলেও পরে ছাত্রাবাসগুলোতে নোটিশের মাধ্যমে সবাইকে সচেতন করা হয়।

সর্বোপরি খোজ নিয়ে জানা যায় যারা বিডিজবস এ চাকুরীর জন্য একাউন্ট খুলে সেখান থেকে তাদের তথ্য এবং মেইল নিয়ে এ ধরনের প্রতারণা শুরু হয়। বিডিজবসের পরিচালক ফাহিম মাসরুর জানান, নির্দিষ্ট বার্ষিক ফি এর বিনিময়ে আমরা কোম্পানিগুলোকে ডাটাবেস তথ্য দিয়ে থাকি। কিন্তু কেউ যদি কোম্পানি সম্পর্কে নেতিবাচক অভিযোগ দেন তৎক্ষনাত ডাটাবেস থেকে কোম্পানিকে বের করে দেওয়া হয়। এবং তিনি উক্ত কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে সাংবাদিকদের আস্বস্ত করেন।

এই কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হলে অচিরেই আরও শত শত বেকার যুবক প্রতারনার স্বীকার হবে।

এদের প্রতারণার কিছু নমূনা ওয়েবসাইট লিঙ্ক নিম্মে দেওয়া হল:
http://www.scamadviser.com/index.php?page=site-result.php&parameter=kingexim.ca
http://www.somewhereinblog.net/blog/mhshakib/29606749
http://www.somewhereinblog.net/blog/mikraniblog/29625952
m.somewhereinblog.net/blog/shmonir25/29607905
http://fakekingexim.2801549.free-press-release.com/
http://www.scamadviser.com/check-website/kingexim.ca

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন