মোবাইলে উবন্টু অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে খুব সিঘ্রই

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনের জন্য এবার লিনাক্সভিত্তিক ‘উবন্টু’ অপারেটিং সিস্টেম তৈরি করছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ক্যানোসিয়াল। শীঘ্রই উবন্টু দিয়ে পিসির পাশাপাশি স্মার্টফোনও চালাতে পারবেন ব্যবহারকারীরা। খবর বিবিসির।

ক্যানোসিয়াল ঘোষণা দিয়েছে স্মার্টফোনের মাধ্যমে মোবাইল ফোনে কম্পিউটারের মতো কাজ করার উপযোগী অপারেটিং সিস্টেম তৈরি করছে তারা। উবন্টুর প্রতিষ্ঠাতা মার্ক শাটলওয়ার্থ বিবিসিকে জানিয়েছেন, এ বছরই বাজারে আসবে উবন্টুর অপারেটিং সিস্টেমে চালিত মোবাইল ডিভাইস।

সফটওয়্যারটি ইন্টারনেট থেকে ফ্রি ডাউনলোড করা যাবে। এমনকি ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিকল্প হিসেবে। স্যামস্যাং গ্যালাক্সি নেক্সাস ফোনে অ্যান্ড্রয়েডের বদলে উবন্টু চালানো যাবে। এছাড়া অন্যান্য স্মার্টফোন ডিভাইস প্রস্তুতকারীদের সঙ্গে উবন্টু অপারেটিং সিস্টেম প্রি-ইন্সটল্ড অবস্থায় বাজারজাত করার আলোচনা চলছে।

শাটলওয়ার্থ জানান, বর্তমানে বিশ্বে উবন্টু অপারেটিং সিস্টেম ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি। লিনাক্স কার্নেলভিত্তিক অপারেটিং সিস্টেম উবন্টু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এইচটিএমএল ফাইভ দিয়ে চলে। সঙ্গে ভয়েস কমান্ড অপারেটিং সিস্টেম থাকায় ভয়েস কমান্ড ব্যবহার করেও চালানো যাবে অ্যাপস। শাটালওয়ার্থ আরও বলেন, আমরাই প্রথমবারের মতো কম্পিউটারের সম্পূর্ণ অপারেটিং সিস্টেম মোবাইলে ব্যবহারের উপযোগী করে তৈরি করেছি। এতে ফুল কনজিউমার পিসি প্ল্যাটফর্ম তৈরি হবে বলে আশা করেন তিনি।

About বিদ্যুৎ বিশ্বাস