মেলায় উপচে পড়া ভিড় বিসিএস আইসিটি ওয়ার্ল্ড ২০১২ তে

বিসিএস আইসিটি ওয়ার্ল্ড ২০১২ মেলায় উপচে পড়া ভিড়রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে হালনাগাদ তথ্যপ্রযুক্তিপণ্যের আন্তর্জাতিক মানের জমকালো প্রদর্শনী ‘বিসিএসআইসিটিওয়ার্ল্ড ২০১২’। নতুন ও তরুণ প্রজন্মের উপচে পড়া ভিড়ে এই শীতেও সরগরম প্রদর্শনী। আর জম্পেস বিক্রিতে খুশি প্রদর্শকরাও। সঙ্গে সেমিনার, সেলিব্রেটি শো, কুইজ প্রতিযোগিতা, ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজনে জমে উঠেছে ‘বিসিএসআইসিটিওয়ার্ল্ড ২০১২’।

প্রদর্শনীতে বৃহস্পতিবার সকাল ১১টায় ছিল ‘ডিজিটাল বাংলাদেশের চার বছর: প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক সেমিনার। তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বারের সঞ্চালনায় এ সেমিনারে এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন পরামর্শক মুনির হাসান।

আর আলোচক ছিলেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ ও বিজনেস প্রমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর ড. খায়েরুজ্জামান মজুমদার। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অগ্রগতি, এর প্রতিবন্ধকতা ও তা দূরীকরণে করণীয় যাবতীয় বিষয় উঠে আসে এ সেমিনারে।

প্রদর্শনীতে ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতায় মিলছে অভূতপূর্ব সারা। সারাদিনই ভিড় ছিল এ জোনে। স্কুল শিক্ষার্থীরা কম্পিউটারে এঁকেছে মনের মাধুরী মেশানো ছবি। এ প্রতিযোগিতা চলবে মেলার শেষ দিন পর্যন্ত। শিশুদের গেমিং জোনেও বৃহস্পতিবার সারাদিনই ছিল হৈ-হুল্লোড়। এছাড়া প্রদর্শনীতে কিউবির সৌজন্য মিলছে চতুর্থ প্রজন্মের ইন্টারনেট একবারেই ফ্রি ব্যবহারের সুযোগ। ফলে ওয়াইফাই সুবিধাভোগীরা প্রদর্শনীতে মেতে উঠতে পারছেন ভিন্ন আনন্দে।

প্রদর্শনী উপলক্ষে কেনাকাটায় বিভিন্ন প্রতিষ্ঠান দিচ্ছে আকর্ষনীয় ছাড়, তথ্যপ্রযুক্তি পণ্য পুরস্কার আর নানা উপহার। এতে পছন্দের দর্শনার্থীরা প্রযুক্তিপণ্য কিনতে পারছেন বিশেষ দামে। সেই সঙ্গে ব্যাগ ভরে নিয়ে যেতে পারছেন নানা সামগ্রী।

প্রদর্শনীর সমান্তরালে চলছে এক্সক্লুসিভ ওয়েব ফেয়ার। এতে অংশ নিয়েও প্রতিদিন ২০টির বেশি তথ্যপ্রযুক্তিপণ্য পুরস্কার পাচ্ছেন ভিজিটররা। তাই এ ফেয়ারেও রয়েছে ঠাসা ভিড়। ফেয়ারে অংশ নিতে লগঅন করতে হবে প্রদর্শনীর ওয়েবসাইটে।

প্রদর্শনীতে আজ সকাল ১১টায় রয়েছে ই-লার্নিয়ের লক্ষ্য ও মেরিটাইম শিক্ষায় প্রয়োগ শীর্ষক সেমিনার। এতে সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. মোহাম্মদ তামিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ মেরিন একাডেমীর কমান্ড্যান্ট ড. সাজিদ হোসেন। বিকাল ৪টায় রয়েছে ডিজিটাল শিক্ষা নিয়ে সেমিনার। এতে বিসিএস পরিচালক মোস্তাফা জব্বার মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। এছাড়া বেলা ৩টায় রয়েছে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা।


About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন