মেধাস্বত্ব সংরক্ষণে বেসিস ও আইপি ফোরামের স্বাক্ষর

মেধাস্বত্ব সংরক্ষণে বেসিস ও আইপি ফোরামের স্বাক্ষর

ipসফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা খাতের মেধাস্বত্ব সংরক্ষণ এবং এ বিষয়ে সচেতনতা গড়ে তুলতে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম (বিসিআইপিএফ)। এ বিষয়ে বুধবার (২ নভেম্বর) বেসিস মিলনায়তনে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
বেসিসের আইপিআর সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান আহমেদ হাসান ও বিসিআইপিএফের লিগ্যাল নির্বাহী কমিটির পরিচালক নাহিদ হোসেন নিজ নিজ সংগঠনের পক্ষ থেকে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এসময় উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল, সৈয়দ আলমাস কবীর, বিসিআইপিএফের প্রধান নির্বাহী ব্যারিস্টার ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ্ প্রমুখ।
সমঝোতা অনুযায়ী, দেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রচার, প্রসার ও মেধাস্বত্ব সংরক্ষণে প্রয়োজনীয় আইন, নীতিমালা প্রণয়ন, পরিবর্তন বা পরিমার্জনে উভয় সংগঠন কাজ করবে। কপিরাইট ও আইপিআর সম্পর্কিত আইন বা নীতিমালার যথাযথ প্রয়োগে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে কার্যক্রম পরিচালনা করা হবে। কপিরাইট ও মেধাস্বত্ব সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে সেমিনার, কর্মশালার আয়োজন করাসহ বিভিন্ন ব্যবসায়ী, চেম্বার অব কমার্স, পলিসি মেকার, নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে একটি প্লাটফর্ম তৈরি করা হবে।

About Sohel Rana

একটি উত্তর দিন