‘মুক্তিযুদ্ধ ৭১’ গেইমের ডেম্যু সংস্করণ উন্মুক্ত

‘মুক্তিযুদ্ধ ৭১’ গেইমের ডেম্যু সংস্করণ উন্মুক্ত

71 game১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। সময় বিকেল পাঁচটা এক মিনিট। ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে পাকিস্তানি বাহিনীর পক্ষে মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করেন জেনারেল নিয়াজী। জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ।
সেই সময়টাকে স্মরণে রাখতে আইসিটি বিভাগ থেকে অনুদান পাওয়া বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি গেইম ‘মুক্তিযুদ্ধ ৭১’ এর ডেম্যু সংস্করণ উন্মুক্ত করা হয়েছে বিকেল পাঁচটা এক মিনিটে।
এর আগে মঙ্গলবার আইসিটি বিভাগে ‘সোশ্যাল মিডিয়া অ্যান্ড অ্যানালাইটিক ক্লাউড’ ল্যাব উদ্বোধন করতে গিয়ে মুক্তিযুদ্ধ ৭১ গেইমটির ডেম্যু সংস্করণ বিজয় দিবসে উন্মুক্ত করার জন্য বলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
জয় নিজে গেইমটি খেলে বলেন, আমিও ভিডিও গেইম পাগল মানুষ। তবে এই গেইমটি সত্যিই আমাকে মুগ্ধ করেছে।
এ সময় গেইমটির গ্রাফিক্স কাজ, গেইমটিতে থাকা বিভিন্ন ইতিহাস সম্পর্কে জানা যাওয়ার পদ্ধতির প্রশংসা করেন জয়।
বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের নয় লাখ ৬৯ হাজার টাকা অনুদানে গেইমটি তৈরি করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন নাদিম।
তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ ও মহান দিন বিজয় দিবস। তাই দিনটিকে স্মরণ রাখতেই গেইমটির ডেম্যু সংস্করণ উন্মুক্ত করা হয়েছে। পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণের সময় ছিল পাঁচটা এক মিনিট। তাই সে সময় থেকেই গেইমটি ডাউনলোড করতে পারবেন যে কেউ।
এই গেইমের প্রোগ্রামের ভাষা হিসেবে ব্যবহার করা হয়েছে সি শার্প ও জাভা স্ক্রিপ্ট। এছাড়াও ম্যাক, লিনাক্স, ফেইসবুক, অ্যান্ড্রয়েড, আইফোন ও উইন্ডোজ ফোনে খেলার উপযোগী করে তৈরি করা হচ্ছে গেইমটি।
গেইমটি ডাউনলোড করা যাবে http://muktijuddho71.skeim.org/#download এই ঠিকানা থেকে।

About Sohel Rana

একটি উত্তর দিন