মাইক্রোসফটের মনোমুগ্ধকর ত্রিমাত্রিক ডেস্কটপ !

মাইক্রোসফটের মনোমুগ্ধকর ত্রিমাত্রিক ডেস্কটপ !

এমআইটি’র পিএইচডি ক্যান্ডিডেট জিনহা লী মাইক্রোসফট রিসার্চ ল্যাবের সাথে একযোগে গবেষণা করে স্বচ্ছ এবং থ্রি ডাইমেশনাল ডেস্কটপ ডিসপ্লে তৈরি করেছে। মনোমুগ্ধকর এই ডিসপ্লে বদলে দেবে পিসির ধারণা। ইতিপূর্বে মোবাইল এবং ট্যাবলেটে ত্রিমাত্রিক ডিসপ্লে ব্যবহার হলেও এই প্রযুক্তি তারচেয়ে অনেক আলাদা এবং পিসির ডেস্কটপে এটিই প্রথম। নিঃসন্দেহে এই কাজ শেষ হবার পর এটি হবে একটি অসাধারণ আবিস্কার। এই ডিসপ্লে কেমন হবে দেখতে? এটি কিভাবে ব্যবহার করা যাবে ?

এই ডেস্কটপের ক্ষেত্রে পিসির পেছনে হাত রেখে আঙুলের সাহায্যে যে কোন ফাইল সিলেক্ট করতে পারবেন আপনি। কোন ক্লিক বা ট্যাপ করার দরকার নেই। ফাইল গুছিয়ে রাখার জন্য শুধু হাত নাড়িয়েই তা করতে পারবেন। ডিসপ্লেটি স্বচ্ছ এবং ইশারা বুঝতে সক্ষম হওয়ায় সহজেই আপনি কাজটি করতে পারবেন। ট্যাব বা স্মার্টফোন যেমন স্পর্শ ভিত্তিক, এটা কিন্তু তেমনটি নয়। সাধারণ স্পর্শ পদ্ধতির চেয়ে এটি অনেক উন্নত প্রযুক্তি । এটি অনেক বেশী মিথস্ক্রিয়।

এক্ষেত্রে স্যামসাং এর ওএলইডি টেকনোলজি এবং মাইক্রোসফটের কাইনেক্ট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। থ্রি ডি সিস্টেমের ইলিউশন অক্ষুণ্ণ রাখতে একটি ক্যামেরা ব্যবহার করা হবে, যা আপনার মাথা কোথায় আছে তা নির্ধারণ করবে এবং সে অনুযায়ী ডিসপ্লেকে সরাবে।

এই ডেস্কটপ তৈরির কাজ এখনো শেষ হয়নি। গবেষক লী জানায়, মূলত এটি তার রিসার্চের প্রজেক্ট। মাইক্রোসফটের অ্যাপ্লাইড সাইন্স গ্রুপে ইন্টার্নী করার সময় থেকেই তিনি বিষয়টি নিয়ে কাজ করছিলেন। থ্রি ডি ডিসপ্লে বদলে দেবে ভবিষ্যৎ এর পিসির চেহারা। এ বিষয়ে আপনার ভাবনা জানাতে পারেন মন্তব্য অংশে।

About blogger - ব্লগার

একটি উত্তর দিন