ভ্যাট আরোপে ই-কমার্স খাত হুমকির মুখে পড়বে: বেসিস

ভ্যাট আরোপে ই-কমার্স খাত হুমকির মুখে পড়বে: বেসিস

BASIS eCommerce Alliance Press Conferenceপ্রস্তাবিত বাজেটে অনলাইনে পণ্য ও সেবা বিক্রয় ও সরবরাহে বা ই-কমার্স খাতে ৪ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রস্তাব করা হয়েছে। এর ফলে সম্ভাবনাময় ও বিকাশমান এ খাতটি হুমকির মুখে পড়বে বলে আশংকা করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ই-কমার্স অ্যালায়েন্স।
মঙ্গলবার বেসিস সভাকক্ষে দেশের ই-কমার্স সেবার প্রতিনিধিত্বকারী সংগঠন ‘বেসিস ই-কমার্স অ্যালায়েন্স’ আয়োজিত ‘বাজেট প্রতিক্রিয়া’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে সংশ্লিষ্ঠরা এই আশংকার কথা প্রকাশ করেন।
বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ফাহিম মাশরুরের সভাপতিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি শামীম আহসান, সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, মহাসচিব উত্তম কুমার পাল, কোষাধ্যক্ষ ও বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের সহ-আহ্বায়ক শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক সামি আহমেদসহ বেসিস কার্যনির্বাহী কমিটি ও বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক কমিটির সদস্যবৃন্দ।
বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ৪ শতাংশ ভ্যাট নির্ধারণের ফলে ই-কমার্স খাতের বিকাশ বাধাগ্রস্থ হবে। এতে ক্রেতারা অনলাইনে কেনাকাটার ব্যাপারে নিরুৎসাহিত হতে পারে। এছাড়া এই খাতে যুক্ত হওয়া অনেক তরুণ উদ্যোক্তা তাদের ব্যবসায় পরিচালনায় প্রতিবন্ধকতার মুখে পড়তে পারেন। তাই ই-কমার্স খাতকে গতিশীল করতে এই খাত অন্তত ৩-৪ বছরের জন্য ভ্যাটমুক্ত রাখার প্রস্তাবনা দিয়েছে বেসিস। আশাকরি অর্থমন্ত্রী চূড়ান্ত/সংশোধিত বাজেটে এই বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব দেবেন।
বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ফাহিম মাশরুর বলেন, বর্তমানে প্রতিবছর ই-কমার্স/অনলাইন লেনদেন থেকে যে পরিমাণ আয় হচ্ছে তার ওপর ৪% ভ্যাট সরকারের রাজস্ব তহবিলে বছরে ৩-৪ কোটি টাকার বেশি যোগ করবে না। অন্যদিকে আগামূ কয়েক বছরে এই সেক্টরে কয়েক লাখ তরুণ উদ্যোক্তা ও জনবলের কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এমতাবস্থায় ভ্যাট আরোপ করলে এই খাতে চরম প্রতিবন্ধকতার সৃষ্টি হবে।
অনুষ্ঠানে ই-কমার্সের ওপর ভ্যাট আরোপ হলে কি ধরণের ক্ষতি হতে পারে এবং কি কারণে ভ্যাট প্রত্যাহার করা উচিত সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

About Sohel Rana

একটি উত্তর দিন