ভারতে গুগলের ‘হেলথ কার্ড’

ভারতে গুগলের ‘হেলথ কার্ড’

Google-Health-Card৪০০টিরও বেশী রোগের তথ্য সন্নিবেশিত ‘হেলথ কার্ড’ এবার ভারতের জন্য উন্মুক্ত করলো সার্চ জায়ান্ট। ভারতই তৃতীয় দেশ যারা যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর সাস্থ্য-সমস্যার তথ্য সম্পর্কিত গুগলের এই সেবা গ্রহনের সুযোগ পেলো। গুগল সার্চে ফিচারটি প্রথম দেয়া হয় যুক্তরাষ্ট্রে। আর ভারতের প্রায় দুই সপ্তাহ আগে ব্রাজিলের জন্য উন্মুক্ত হয় হেলথ কার্ড।
এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, গুগল ইন্ডিয়া ৫ এপ্রিল অ্যাপোলো হসপিটালের সঙ্গে যৌথভাবে নতুন এই ফিচার ভারতবাসীর জন্য ঘোষণা করে। এখন থেকে স্থানীয় ব্যবহারকারীরা গুগল সার্চে অসুখ সংক্রান্ত তথ্য খোঁজ করলে পেজের ঠিক উপরে ডানদিক এই কার্ডে সুবিন্যস্তভাবে তথ্যাদি প্রদর্শিত হবে।  মোবাইল এবং ডেস্কটপ সার্চে সুবিধাটি পাওয়া যাবে।
এ বিষয়ে গুগল জানায়, ভারতীয় কনটেন্টে ৪০০’র অধিক রোগ সংক্রান্ত ডাটা আছে। এই ডেটাবেজ আরো সম্প্রসারণের পরিকল্পনা আছে আমাদের। সেবাটির ব্যবহার সম্পর্কে বলা হয়, একজন ব্যবহারকারী যখন ডেঙ্গু অথবা মেলেরিয়ার তথ্য খুজবে তখন সার্চ রেজাল্ট পেজে উপরের ডান দিকে তথ্যাদি দৃশ্যমান হবে সঙ্গে ছবিও থাকবে। যেখানে লক্ষণ, সম্ভবপর চিকিসা এমনকি যে বয়সগুলো সেই রোগটি ধারণে বেশী সক্ষম তার তথ্য। চাইলে এসব তথ্য পিডিএফ ফাইলে সংরক্ষণ করা যাবে, এমনকি ব্যবহারকারী সেই ফাইল তার পরিবার বা বন্ধুদের ইমেইল করতে পারবে।
হিন্দী ‍এবং ইংলিশে পাওয়া যাবে এই কনটেন্ট, তবে ব্যবহারকারীর সেটিংসের উপর তা নির্ভর করবে।
কিন্তু স্থানীয় ভাষা স্বল্পতা বিষয়ে প্রশ্ন উঠলে গুগল কর্তৃপক্ষ জানায়, সম্প্রতি আমরা দেখেছি ওয়েবে হিন্দী কনটেন্ট বৃদ্ধির হার ৯৪ শতাংশ যেখানে মাত্র ১৯ শতাংশ বৃদ্ধি হয়েছে ইংলিশ কনটেন্ট। এতো দ্রুত হিন্দী ভাষার অগ্রগতির দিকটি খেয়াল রেখে আমরা শুরুতে এই কনটেন্ট হিন্দী দিয়ে আরম্ভ করছি। তবে অবশ্যই অন্যান্য আঞ্চলিক ভাষা সম্প্রসারণের ইচ্ছা রয়েছে।
যৌথভাবে সেবাটি চালু প্রসঙ্গে আরো জানানো হয় যে, অসংখ্য ব্যবহারকারী যাদের কাছে ওয়েবের মেডিক্যাল বিষয়ক কিছু তথ্য বিশ্বাস করা কঠিন। যেগুলো বিজ্ঞান তথ্যের ভিত্তিতে কিংবা ব্লগে প্রকাশিত। সবসময় যা সঠিক নাও হতে পারে। যে কারণে গুগলের লক্ষ্য ব্যবহারকারীদের ফ্রেমওয়ার্ক দেয়া যাতে শরীলের অবস্থা অনুযায়ী সঠিক তথ্য খুজে বের করতে পারে।
এছাড়াও গ্রীষ্মকালীন গুরুত্বহীন যেসব অসুখ রয়েছে তারও তথ্য আমরা অন্তর্ভূক্ত করেছি। বর্তমানে জিকা ভাইরাস নিয়ে মানুষ আতঙ্কিত আমরা সে বিষয়টিও এই কার্ডে এনেছি।

About Sohel Rana

একটি উত্তর দিন