ভারতে অ্যামাজনের অনলাইন মার্কেটপ্লেস!

ভারতে অ্যামাজনের অনলাইন মার্কেটপ্লেস!

অনলাইনে কেনাকাটার জনপ্রিয় সাইট অ্যামাজন ভারতে নতুন অনলাইন মার্কেটপ্লেস (amazon.in) চালু করেছে। সাইটটিতে থার্ড-পার্টি বিক্রেতারা তাদের পন্য যোগ ও ক্রেতার কাছে সরাসরি বিক্রি করতে পারবেন। তবে দেশটির সরাসরি বিদেশি বিনিয়োগ নিয়ন্ত্রিত থাকার কারণে অ্যামাজন তাদের নিজস্ব পণ্য বিক্রি করতে পারবে না।

amazon_india

বিশ্বে অ্যামাজনের দশম অনলাইন মার্কেটপ্লেস হিসেবে ভারতে যাত্রা করা এই সাইটটিতে স্থানীয় ও আন্তর্জাতিক প্রায় ৭ মিলিয়ন বই, ১২ হাজার মুভি ও টেলিভিশন প্রোগ্রাম যুক্ত হয়েছে। খুব শীঘ্রই ক্যামেরা, মোবাইল ফোনসহ বিভিন্ন ইলেক্ট্রনিক্স পণ্য যুক্ত করার পরিকল্পনা করছে অ্যামাজন। অনলাইন সেবা দেওয়ার জন্য ইতিমধ্যেই মুম্বাইয়ে দেড় লাখ বর্গফিটের ফুলফিলমেন্ট সেন্টার সাজিয়েছে অ্যামাজন। শতাধিক  ব্যবসায়ীর সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। এছাড়া ভারতের লক্ষাধিক খুচরা বিক্রেতাদের সঙ্গে চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে, যারা অনলাইনে নিজেদের পন্য বিক্রি করতে আগ্রহী। অ্যামাজন ইন্ডিয়ার কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্ব পেয়েছেন অমিত আগারওয়াল, যিনি প্রায় ১৪ বছর ধরে অ্যামাজনের সঙ্গে আছেন।

অ্যামাজনের ভাইস প্রেসিডেন্ট গ্রেগ গ্রিলি জানান, সাইটটিতে ভারতের ক্রেতারা বিশাল পণ্যের সমাহারের মধ্য থেকে পণ্য নির্বাচন করতে পারবেন, কম দামে দ্রুত ও বিশ্বস্ততার সঙ্গে এসব পণ্যের ডেলিভারি পাবেন তারা। বিক্রেতা কোনো চার্জ ছাড়াই তাদের পণ্য সাইটে যুক্ত করতে পারবেন। তারা অ্যামাজনের ফুলফিলমেন্ট রিসোর্স, শিপিং ও গ্রাহক সেবা অপশনগুলোতে অ্যাক্সেস পাবেন। বর্তমানে অ্যামাজনের বিশ্বব্যাপি ২ মিলিয়ন বিক্রেতা ও ২০০ মিলিয়নের অধিক ক্রেতা রয়েছে। ভারতসহ মোট দশটি মার্কেটপ্লেসের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতাদের সেবা দিয়ে আসছে অ্যামাজন।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন