ব্যাগপ্যাকার্সের বিজ্ঞাপনে ‘মওকা’র প্রতিবাদ

ব্যাগপ্যাকার্সের বিজ্ঞাপনে ‘মওকা’র প্রতিবাদ

bagপুরো ক্রিকেট বিশ্বকাপ জুড়ে পেপসি’র ‘মওকা’ বিজ্ঞাপন ছিল আলোচনা-সমালোচনার তুঙ্গে। ভারতের কিছু ক্রিকেট ভক্ত এই বিজ্ঞাপণের রিমেক তৈরী করলে তার প্রতিবাদে দুই দেশের মধ্যে শুরু হয়ে যায় এক সাইবার যুদ্ধ। বাংলাদেশ-ভারত হোম সিরিজকে সামনে রেখে এবার ‘মওকা’ বিজ্ঞাপণের বিপরীতে বিজ্ঞাপণ তৈরী করল ঢাকার অনলাইন ও অফলাইন ব্যাগ বিক্রয়কারী প্রতিষ্ঠান ‘ব্যাগপ্যাকার্স (www.bagpackersbd.com)।
এ বিজ্ঞাপণ প্রসঙ্গে ব্যাগপ্যাকার্সের কর্ণধার রিয়াজ আহমেদ বাবু বলেন, হলুদ-কালো আমাদের ‘ব্রান্ড কালার’। আর আমরা প্রতি বিজ্ঞাপনেই হলুদ-কালো ছাড়া অন্য কোন রং ব্যবহার করিনা। তারই ধারাবাহিকতায় এবার নতুন ব্যানার প্রকাশ করা হয়েছে। এটি শুধু ব্যানারই নয়, বরং এক রকম প্রতিবাদও।
সাধারণত কোন ব্যবসায়ীক প্রতিষ্ঠান তাদের প্রচারণার জন্য এমন সাহসী উদ্যোগ গ্রহণ করেনা, সেদিক থেকে ব্যাগপ্যাকার্স ভিন্নতার পরিচয় দিয়েছে। গত বিশ্বকাপে পেপসি ‘মওকা মওকা’ শব্দ ব্যবহার করে বেশ কিছু বিজ্ঞাপন তৈরি করেছিল। তারই প্রতিবাদ হিসেবে ব্যাগপ্যাকার্স তৈরি করেছে “ব-এ বাংলাদেশ, আসলেই বাঘ, ভ-এ ভারত, মওকা আছে ভাগ”। এ সময় তিনি আশা প্রকাশ করে বলেন, “বিজ্ঞাপনের মতোই ভারতীয় দল এই সিরিজে বাংলাদেশের টাইগারদের কাছে হোয়াইট ওয়াশ হয়ে ‘ভাগবে’।”
উল্লেখ্য, নারী-পুরুষের ফ্যাশনেবল ব্যাগ থেকে শুরু করে সকল ধরনের ব্যাগের জন্যই ব্যাগপ্যাকার্সের সুনাম লক্ষণীয়।পরিশেষে সাধারণ মানুষের কাছে তাদের আবেদন, এই বিজ্ঞাপণ ‘খেলার মাঠ’ এর বাইরে এই দুই প্রতিবেশী দেশের ‌সৌহার্দে যেন কোনো বিরূপ প্রভাব না ফেলে।

About Sohel Rana

একটি উত্তর দিন