ব্যবহারকারীর ডাটা স্টোরেজে পরিবর্তন আনছে গুগল

ব্যবহারকারীর ডাটা স্টোরেজে পরিবর্তন আনছে গুগল

বর্তমানে গুগল জিমেইল ব্যবহারকারীরা ১০ জিবি স্টোরেজ সুবিধা পান। এছাড়া গুগল ড্রাইভ ও গুগল প্লাস ব্যবহারের জন্য ৫ জিবি স্টোরেজ সুবিধা রয়েছে। অনেকের মেইলের ক্ষেত্রে বেশি স্টোরেজের প্রয়োজন হয়, আবার অনেকে অনলাইনে ফাইল রাখা ও ব্যবহারের জন্য গুগল ড্রাইভে আরো বেশি স্টোরেজের প্রয়োজন অনুভব করেন। কেউবা শুধুমাত্র গুগল প্লাসে নিজের ছবি, ভিডিও রাখতে পছন্দ করেন। সেক্ষেত্রে তার গুগল প্লাসে ৫ জিবির বেশি স্টোরেজের প্রয়োজন হতে পারে। ব্যবহারকারীদের এই ভিন্নধর্মী প্রয়োজনের কথা অনুভব করে ডাটা স্টোরেজ সুবিধায় কিছু পরিবর্তন এনেছে গুগল।

Google Data storage

আগামী ২/১ সপ্তাহের মধ্যেই চালু হতে যাওয়া এই পরিবর্তনে ব্যবহারকারী জিমেইল, গুগল ড্রাইভ ও গুগলপ্লাসে ডাটা স্টোরেজের জন্য বিনামুল্যে সর্বমোট ১৫ জিবি ব্যবহার করতে পারবেন। গুগল আই/ও ডেভেলপার সম্মেলণকে সামনে রেখে এই ঘোষনা দিয়েছে প্রযুক্তি জায়ান্টটি।

একসাথে ১৫ গিগাবাইট স্টোরেজ সুবিধায় ব্যবহারকারী কোনটিতে কি পরিমান জায়গা ব্যবহার করলেন সেটা নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই। তবে জিমেইল, গুগল ড্রাইভ ও গুগল প্লাস মিলে ১৫ জিবির বেশি স্পেস ব্যবহার করার সুযোগ নেই বিনামুল্যের সুবিধায়। তবে এর বেশি স্টোরেজ ব্যবহার করতে চাইলে অর্থ গুনতে হবে তাকে। প্রতি মাসে ৪.৯৯ ডলার খরচ করে ব্যবহারকারীরা ১০০ জিবি স্টোরেজ ব্যবহার করতে পারবেন।

সূত্র: ম্যাশেবল

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন