বেসিস-এর গোলটেবিল বৈঠক – সফ্টওয়্যার ও আইটিইএস খাতে বিনিয়োগ প্রয়োজন

বেসিস-এর গোলটেবিল বৈঠক – সফ্টওয়্যার ও আইটিইএস খাতে বিনিয়োগ প্রয়োজন

সফ্টওয়্যার ও আইটিইএস খাতে বিনিয়োগ প্রয়োজন : বেসিস-এর গোলটেবিল বৈঠকে বক্তারাবাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই ও বিশেষ কার্যক্রম বিভাগের যৌথ উদ্যোগে বেসিস অডিটোরিয়ামে সফ্টওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ প্রদানের সমস্যা ও সম্ভাবনা বিষয়ে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর নাজনীন সুলতানা।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই ও বিশেষ কার্যক্রম বিভাগের মহাব্যবস্থাপক সুকোমল সাহা চৌধুরী। অনুষ্ঠানে এ সংক্রান্ত বিষয়ে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন বেসিস-এর প্রাক্তন সভাপতি রফিকুল ইসলাম রাউলি।

আলোচনায় আইটি খাতে কিছু কিছু এসএমই ঋণ প্রদান করা হলেও সফ্টওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ প্রদানের নজির খুবই নগণ্য  (১% এরও নিচে) বলে উল্লেখ করা হয়। সরকারের অগ্রাধিকার খাত হিসেবে বিবেচিত সফ্টওয়্যার ও আইটি সার্ভিস খাত থেকে রপ্তানী আয় আগামী কয়েক বছরের মধ্যে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করতে হলে একই পরিমাণ বা তার বেশি অর্থ বিনিয়োগের প্রয়োজন হবে। সুতরাং এ খাতের উদ্যোক্তাদের জন্য এসএমই ঋণ এবং ইক্যুয়িটি ফান্ডিং এর বিকল্প নেই বলে বক্তাগণ উল্লেখ করেন।

সফ্টওয়্যার শিল্প এখনো শিল্প হিসেবে বিবেচিত নয় এবং এ খাতে প্রধান বিনিয়োগ তথা দক্ষ জনশক্তি এবং অন্যান্য আনুসঙ্গিক বিনিয়োগ এবং সম্পদের মূল্য নির্ধারণের জন্য এখনো কোনো সঠিক নীতিমালা অনুসৃত হয় না। ফলে অধিকাংশ ক্ষেত্রেই সফ্টওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ সুবিধা পাওয়া যায় না। মূল্য নির্ধারণের জন্য একটি আদর্শ নীতিমালা প্রণয়ণ এবং অধিকহারে সফ্টওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ সুবিধা প্রদানের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে অনুরোধ করা হয়। সেইসাথে নিম্মোক্ত সুপারিশ পেশ করা হয়ঃ

১)    বাংলাদেশ ব্যাংক, বেসিস ও অন্যান্য বাণিজ্যিক ব্যাংকগুলোর সমন্বয়ে একটি কমিটি গঠনপূর্বক আইটি খাতে ঋণ সহায়ক নীতিমালা তৈরি করা হবে।

২)    বেসিস কোনো কোম্পানীর ঋণ প্রস্তাব মূল্যায়নে ব্যাংকগুলোকে পরামর্শ দেবে।

৩)    বাংলাদেশ ব্যাংক একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করবে।

অনুষ্ঠানে উল্লেখযোগ্য ৩০টিরও বেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এসএমই বিভাগের প্রধানগণসহ উর্ধতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।


About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন