বেসিস-এর উদ্যোগে ২য় ‘এক দিনের সফটওয়্যার মেলা’

বেসিস-এর উদ্যোগে ২য় ‘এক দিনের সফটওয়্যার মেলা’


মঙ্গলবার, ২২ নভেম্বর ২০১১, সকালে বেসিস-এর উদ্যোগে ২য় ‘একদিনের সফ্টওয়্যার মেলা’ আয়োজন উপলক্ষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বেসিস কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বেসিস-এর লোকাল মার্কেট ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান উত্তম কুমার পাল। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বেসিস-এর অন্যতম পরিচালক ও লোকাল মার্কেট ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইন-চার্জ শেখ কবির আহম্মেদ ও লোকাল মার্কেট ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটির অন্যতম সদস্য আহমেদ হাসান জুয়েল।

সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সংগঠন ‘বেসিস’-এর ‘লোকাল মার্কেট ডেভেলপমেন্ট স্ট্যান্ডিং কমিটি’র পক্ষ থেকে গত ২৩ অক্টোবর ২০১১ইং তারিখে প্রথমবারের মত শিক্ষা বিষয়ক ‘এক দিনের সফটওয়্যার মেলা’ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়-এর সিদ্ধান্ত গ্রহণকারী ব্যক্তি/ব্যক্তিবর্গ ও নীতি নির্ধারকদের উপস্থিতি ছিল যথেষ্ট উৎসাহব্যঞ্জক। বিভিন্ন কর্পোরেট হাউজ, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার প্রেক্ষিতে পুনরায় এ ধরনের একদিনের মেলা অনুষ্ঠানের উদ্যোগ নেওয়া হয়েছে বলে বেসিস নেতৃবৃন্দ উল্লেখ করেন।

আগামী ২৬ নভেম্বর ২০১১ইং ‘বেসিস’-এর অফিস মিলনায়তনে আবাসন শিল্পকে লক্ষ করে ২য় ‘এক দিনের সফটওয়্যার মেলা’ অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। আবাসন শিল্পের সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠানসমূহের জন্য তৈরী বিভিন্ন সফটওয়্যার প্রদর্শন করা হবে এবং এতে দেশের স্বনামধন্য সফটওয়্যার প্রতিষ্ঠানগুলো তাদের তৈরী অতি উন্নত মানের ‘রিয়েল এস্টেট সফটওয়্যার’ প্রদর্শন করবে।

প্রায় প্রতি মাসে নিয়মিতভাবে এ ধরনের মেলা আয়োজনের ব্যাপারে বেসিস-এর পরিকল্পনার অংশ হিসেবে আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল ইত্যাদি স্বাস্থ্যসেবা কেন্দ্রের জন্য ‘স্বাস্থ্য সেবা ব্যবস্থাপনা’ বিষয়ক সফ্টওয়্যার মেলা অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করা হয়।

বিভিন্ন ব্যবসায়িক এবং অলাভজনক প্রতিষ্ঠানসমূহ তাদের প্রয়োজনীয় সফটওয়্যার খুঁজে পেতে এবং সঠিক সফটওয়্যার প্রতিষ্ঠানকে নির্বাচন করার সুযোগ তৈরী করে দেয়ার উদ্দেশ্যেই এ মেলার পরিকল্পনা করা হয়েছিল। একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান সাধারণতঃ সবধরনের সফটওয়্যার সলিউশন তৈরী করে না। তাই, গ্রাহকদের পক্ষে অনেক সময় তাদের প্রয়োজনীয় সফটওয়্যারের সঠিক সরবরাহকারীকে খুঁজে বের করা সম্ভব হয় না। আবার, একই ধরণের সফটওয়্যারের জন্যে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের খোঁজ না জানার কারণে সফটওয়্যারের গুণগত মান বিচার, তুলনামূলক দাম যাচাই ইত্যাদি তাঁদের চাহিদা ও বাজেটের সাথে মিলে না বলে অনেক সময় সিদ্ধান্ত গ্রহণ দীর্ঘায়িত হয়। তাই, গ্রাহক এবং সরবরাহকারীদের এক জায়গায় নিয়ে এসে এ সমস্যাগুলো উত্তরণের উদ্দেশ্যেই এ মেলার আয়োজন।

এছাড়াও, সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর নিজেদের কর্মব্যস্ততা, যোগাযোগের অভাব ইত্যাদি কারণে নিজেদের সফটওয়্যার ব্যতীত অন্য সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের সফটওয়্যার সম্পর্কে বিশদ জানতে পারে না। ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের একই ধরণের সফটওয়্যার নিয়ে একদিনের সফটওয়্যার মেলা নির্দিষ্ট ধরণের সফটওয়্যার সম্পর্কে জানার সুযোগ তৈরী করবে।

 

যেহেতু ‘আবাসন শিল্প সংশ্লিষ্ট সফটওয়্যার’ দিয়ে ২য় এক দিনের সফটওয়্যার মেলার আয়োজন হচ্ছে, তাই আবাসন শিল্পের সাথে সংশিস্নষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান, ডেভেলপার, ভবন নির্মাতা প্রতিষ্ঠান-এর সিদ্ধান্ত গ্রহণকারী ব্যক্তি/ব্যক্তিবর্গ ও নীতি নির্ধারকদের উপস্থিতি আশা করা হচ্ছে। এছাড়া, অন্যান্য আগ্রহী দর্শকদের উপস্থিতির জন্যে আপনাদের মাধ্যমে দৈনিক সংবাদ মাধ্যমগুলোর সহযোগিতা কামনা করা হয়।

বেসিস’-এর অফিস মিলনায়তন কক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর জন্যে আলাদা আলাদা প্রদর্শন বুথ থাকবে। সবাই নিজ নিজ প্রতিষ্ঠানের প্রোফাইল, প্রডাক্ট ও সার্ভিসের বিস্তারিত বর্ণনাসহ লিফলেট/ব্রোশিয়ুর ইত্যাদি দর্শকদের মাঝে বিলি করার জন্যে রাখবেন। আগ্রহী দর্শকদের সফটওয়্যারের বিস্তৃত কার্যপরিধি, ব্যবহার পদ্ধতি, তথ্য সংরক্ষনের ব্যবস্থা ইত্যাদি বিস্তারিতভাবে প্রদর্শন করা হবে।

একই ধরণের সফটওয়্যারের সম্ভাব্য গ্রাহক এবং ঐ ধরনের সফটওয়্যার তৈরী ও সরবরাহকারীদের এক জায়গায় নিয়ে আসার ফলে সম্মানিত গ্রাহকরা চাহিদানুযায়ী সফটওয়্যার নির্বাচনের উন্মুক্ত পরিবেশ পাবেন। সফটওয়্যারের গুণগত মান, ব্যবহারকারীদের প্রশিক্ষণের ধরন, বিক্রয়োত্তর সেবা প্রদানের পদ্ধতি, সফটওয়্যারের দাম ইত্যাদি তুলনা করার অবাধ সুযোগ তৈরী হবে এবং সিদ্ধান্ত গ্রহণে দ্রুততা আসবে বলে বেসিস নেতৃবৃন্দ আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে আগামী ২৬ নভেম্বর ২০১১ তারিখে অনুষ্ঠেয় ২য় একদিনের আবাসন শিল্প বিষয়ক সফ্টওয়্যার মেলায় উপস্থিত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ এবং বেসিস সদস্যবৃন্দ এবং আবাসন শিল্প সংশিস্নষ্ট আগ্রহী ব্যক্তিবর্গকে মেলা পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানানো হয়।

(প্রেস বিজ্ঞপ্তি)

About mehdi

একটি উত্তর দিন