বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট এর উদ্ভোদন অনুষ্ঠান

বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট এর উদ্ভোদন অনুষ্ঠান

বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে গত ৯ জুলাই ২০১২, সোমবার, বিকেলে বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি এন্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) প্রজেক্ট-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। কাওরানবাজারস্থ বেসিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি মাহবুব জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ও প্রতিমন্ত্রী অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী এবং ইউনিভার্সিটি অব এশিয়া-প্যাসিফিক এর উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসিস-এর মহাসচিব ফোরকান বিন কাশেম। বিআইটিএম এর ওপর একটি তথ্যভিত্তিক উপস্থাপনা তুলে ধরেন বেসিস এর সিনিয়র সহ-সভাপতি এ কে এম ফাহিম মাশরুর এবং বিশিষ্ট তথ্য প্রযুক্তি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ এবং বিআইটিএম বিষয়ক পরামর্শক মিস ড্যানিয়েল ল্যালোন্ডি।

প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী তরুণ প্রজন্মকে যুগপোযোগী ও বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার ব্যাপারে এ শিল্পের সাথে সম্পৃক্ত সকলের প্রতি আহ্বান জানান। তিনি আরো উল্লেখ করেন, বর্তমান সরকার ঘোষিত ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ তথা আধুনিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে তথ্য প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই বলে উল্লেখ করে তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষার প্রতিও গুরুত্বারোপ করেন । তিনি বিআইটিএম এর মাধ্যমে স্বল্প ও দীর্ঘমেয়াদী বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রমের জন্য এর সাথে সংশ্লিষ্ট সকল উদ্যোক্তাদের সাধুবাদ জানান।

বক্তাগণ তাদের বক্তৃতায় বিআইটিম প্রতিষ্ঠার উদ্দেশ্য এবং ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। তারা বলেন, বেসিস এর উদ্যোগ প্রকৃতপক্ষে বেসিস কর্তৃক গত কয়েক বছর ধরে পরিচালিত প্রশিক্ষণ কার্যক্রমের ধারাবাহিকতার একটি ফলশ্রুতি। বিশেষ করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবছর যে বিপুল সংখ্যক কম্পিউটার সায়েন্স গ্রাজুয়েট বের হচ্ছে তাদের কে তথ্য প্রযুক্তি শিল্পের উপযোগী দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা হবে। বিআইটিএমকে একটি বিশ্বাসযোগ্য এবং সরকার স্বীকৃত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে বলে বেসিস নেতৃবৃন্দ দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

বিআইটিএম-এর মাধ্যমে সফ্টওয়্যার ও আইটিইএস কোম্পানিগুলোকে সার্টিফিকেশনে পরবর্তী ধাপে নিয়ে যাওয়া, উর্ধতন এবং মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের জন্য বিশেষ কৌশলগত এবং ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণের মাধ্যমে তাদের ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধিতে স্বল্পমেয়াদী, মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথাও বক্তাগণ তুলে ধরেন।

অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী বিআইটিএম এর নাম ফলক উন্মোচন করে বিআইটিএম এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন