বেসরকারী খাতে তথ্য প্রযুক্তি উন্নয়নের লক্ষ্যে বেসিসের সংলাপ!

বেসরকারী খাতে তথ্য প্রযুক্তি উন্নয়নের লক্ষ্যে বেসিসের সংলাপ!

বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং দি এশিয়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের ভিত্তিতে তথ্য প্রযুক্তি খাতের জন্য একটি ভালো ব্যবসায়িক পরিবেশ তৈরির লক্ষ্যে একটি নীতিমালা সংলাপ অনুষ্ঠিত। বেসিস সভাপতি শামীম আহসান উক্ত সংলাপে সভাপতিত্ব করেন।

এশিয়া ফাউন্ডেশন ও বেসিস আইসিটি খাতে একটি ভালো ব্যবসায়িক পরিবেশ নির্মাণে প্রাইভেট এবং পাবলিক স্টেকহোল্ডারের সম্পৃক্ত করার চেষ্টা করছে। উচ্চ পর্যায়ের সরকারি ও বেসরকারি স্টেকহোল্ডার, প্রযুক্তি বিশেষজ্ঞ এবং তথ্য প্রযুক্তি ব্যবসায়ী নেতাদের সঙ্গে পর্যায়ক্রমে আলোচনার মাধ্যমে অর্থনীতির উন্নয়ন এবং আইসিটি খাতের উন্নয়নের অংশ হিসেবে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

IMG_2700

বেসিস ইতিমধ্যে তথ্য প্রযুক্তি শিল্প উন্নয়নে পাঁচ বছর মেয়াদী নির্দিষ্ট বিস্তারিত লক্ষ্য ও সুপরিকল্পনা গ্রহণ করেছে। যাতে প্রতি বছর ১ কোটি নতুন ইন্টারনেট ব্যবহারকারী যোগ করা, ১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় করা, ১ লক্ষ্য দশ আইটি পেশাদার তৈরি করা এবং ২০১৮ সালের মধ্যে জিডিপির ১% অবদান রাখা। আমাদের পরবর্তি চ্যালেঞ্জ ‘ওয়ান বাংলাদেশ’ মাধ্যমে ইন্টারনেট ও বৈশিক তথ্যের অবাধ ব্যবহার নিশ্চিত করা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. নজরুল ইসলাম খান, বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশফাক হুসেন, এশিয়া ফাউন্ডেশন এর বাংলাদেশ প্রতিনিধি হাসান মজুমদার, বেসিস সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ, বেসিস পরিচালক একেএম ফাহিম মাশরুর, ও বেসিস উধ্বর্তন নেতৃবৃন্দ, বিভিন্ন মোবাইল টেলিকম ব্যবসায়ী সংস্থার উর্ধতন কর্মকর্তাবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন। এতে সঞ্চালকের দায়িত্ব পালন করেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী।

অনুষ্ঠানে তিনটি ভিন্ন ভিন্ন বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করে যথাক্রমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম রোকনুজ্জামান, বেসিস-এর সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির ও লার্নিং এশিয়ার আবু সাঈদ খান।

উক্ত সংলাপের লক্ষ্য হচ্ছে পাবলিক প্রাইভেট খাতের অংশীদারদের নীতিমালা সংস্কারে একসাথে কাজ করা এবং সংলাপকে নীতিমালা নিয়ে আলোচনা করা, এ্যডভোকেসি করা তথ্য প্রযুক্তি খাতকে উন্নয়নের লক্ষ্যে একটি প্লাটফর্ম হিসাবে ব্যবহার করা। এই উদ্যোগের মাধ্যমে প্রাথমিক গবেষনায় আন্তর্জাতিক ব্যান্ডউইথ সরবরাহ এবং জাতীয় ব্যাকহল সংযোগের মাধ্যমে একটি স্থিতিশীল ও রাষ্ট্রীয় নীতিমালার মাধ্যমে তথ্য প্রযুক্তি খাতে সম্ভাবনার দার উন্মুক্ত হবে বলে বক্তাগণ উল্লেখ করেন।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন