বুয়েট ক্যাম্পাসে চালু হচ্ছে ওয়াইফাই সুবিধা

বুয়েট ক্যাম্পাসে চালু হচ্ছে ওয়াইফাই সুবিধা

বাংলাদেশে প্রথমবারের মতো কোন  ক্যাম্পাস সম্পূর্ণ ওয়াইফাই ইন্টারনেটের আওতায় আসছে।  বেস টেকনোলজিসের সহযোগিতায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাস জুড়ে এটি চালু করা হবে। ইন্টারনেট সেবা দেবে ইন্সটিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি)। আগামী জানুয়ারি মাসে ওয়াইফাই ইন্টারনেটের  আনুষ্ঠানিক প্রাথমিক বাস্তবায়ন হবে। তবে, ফেব্রুয়ারি মাস থেকেই নিবন্ধিত শিক্ষার্থীরা ন্যূনতম ৫১২ কেবিপিএস স্পীডে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৩২টি এপি’র মাধ্যমে তারবিহীন ইন্টারনেট সেবা বুয়েটের প্রশাসনিক ভবন, ক্যাফেটেরিয়া, গ্রন্থাগার, শিক্ষার্থীদের হল, শিক্ষকদের আবাসিক ভবনসহ সমগ্র ক্যাম্পাস জুড়ে পৌঁছে দিতে ইতোমধ্যে কাজ শুরু করা হয়েছে। ওয়াইফাই কভারেজের জন্য বিশ্বখ্যাত আরুবা নেটওয়ার্ক এবং সুইচের জন্য ইডিজিই কর পিওই ব্যবহার করা হবে। প্রাথমিক অবস্থায় মাঠ পর্যায়ে সাইট সার্ভে, কভারেজ প্লান/ রেডিও ফিকোয়েন্সি প্লান, হার্ডওয়্যার ইন্সটলেশন এবং সফটওয়্যার ইন্সটলেশন করা হবে। এসব কাজ চলতি বছরের মধ্যেই শেষ হবে বলে আশা করা হচ্ছে। এরপর ইন্টারনেট সেবা পরীক্ষা-নিরীক্ষা এবং কর্তৃপক্ষের চূড়ান্ত অনুমোদনের পর জানুয়ারি মাসে সফট লঞ্চিং করা হবে। ফেব্রুয়ারি মাসের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ওয়াইফাই ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারবেন। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াইফাই ইন্টারনেট সেবা চালু থাকলেও অপরিকল্পিতভাবে তা বাস্তবায়ন করার কারণে কার্যত তা অচল হয়ে পড়েছে। বিশেষত গড়পড়তায় সকলেই নির্দিষ্ট একটি আইডি পাসওয়ার্ড ব্যবহার করার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরের মানুষও এই সেবা নিতে পারছে। ফলে নির্ধারিত ইন্টারনেট স্পীড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাচ্ছে না।

BUET-01

বেস টেকনোলজিসের প্রধান টেকনিক্যাল অফিসার মইনুল হোসেন ভুঁইয়া রিপন বলেন, কোন কোন বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট ব্যান্ডউইথ দেয়ার কারণে তা শেষ হয়ে গেলে আর ব্যবহার করা যাচ্ছে না। আবার কোথাও ক্যাম্পাসের নির্দিষ্ট কিছু এলাকার বাইরে ইন্টারনেট সেবা পাওয়ার সুযোগ রাখা হয়নি। এসব সমস্যার কথা বিবেচনা করে বুয়েটে সর্বোচ্চ ইন্টারনেট সেবা দেয়া হবে।

তিনি জানিয়েছেন আরও বলেন, বুয়েটে প্রত্যেক শিক্ষার্থী আলাদা আলাদা আইডি পাসওয়ার্ড দিয়ে ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। অন্য কেউ যেন তার আইডি পাসওয়ার্ড দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে না পারে সে জন্য ‘ডিভাইস রেস্টিক্টেড’ করে দেয়া হবে। সর্বোচ্চ নিরাপত্তার কথা চিন্তা করে একটি নির্দিষ্ট আইডি পাসওয়ার্ড একটি ডিভাইসের বেশি স্থানে ব্যবহার করতে দেয়া হবে না। এছাড়া ওয়াইফাইতে লগইন করার পর সেবা গ্রহীতার যাবতীয় তথ্য ডাটা সেন্টারে সংরক্ষিত করে রাখা হবে। ফলে সবাই নির্বিঘ্নে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তবে কে কত ব্যান্ডউইথ ব্যবহার করতে পারবেন তা কর্তৃপক্ষ নির্ধারণ করে দেবেন বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, নিরবচ্ছিন্ন ওয়াইফাই ইন্টারনেট সেবা দেয়ার জন্য বেস টেকনোলজিস আগামী ৩ বছর ধরে টেকনিক্যাল সার্ভিস দেবে। এছাড়া সার্বক্ষণিক যে কোন ধরণের সেবা দেয়ার জন্য দুইজন মানুষ ২৪ ঘণ্টা সাপোর্ট দেবে।

সূত্র:- প্রিয় টেক

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন