বুধবার থেকে ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড

বুধবার থেকে ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড

বিনিয়োগ আকর্ষণ ও মেধা অন্বেষণসহ তথ্য প্রযুক্তির প্রচার, প্রকাশ এবং অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে বুধবার ঢাকায় দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ড।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী দেশের সবচেয়ে বড় এই তথ্য-প্রযুক্তি সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের দিন দুপুরের পর থেকে ডিজিটাল ওয়ার্ল্ড সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত তথ্য-প্রযুক্তির নানা উদ্ভাবনী প্রদর্শনী ছাড়াও ডিজিটাল ওয়ার্ল্ডে ৩০টি সেমিনার ও ২০টি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। এতে ১৫টিরও বেশি দেশ থেকে প্রায় ৩০ জন তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ বক্তা হিসেবে বিভিন্ন সেমিনার ও টেকনিক্যাল সেশনে বক্তব্য রাখবেন। শেষ পর্যায়ে এসে ওয়েব অর্থ্যাৎ ডব্লিউডব্লিউডব্লিউ-এর জনক টিম বারনার্স লি এবারের সম্মেলনে যোগ দিচ্ছেনা।

অবশ্য নিজ নিজ বিভাগে খ্যাতিমান পিটার ভোগেলার, মার্টিন লেবে, টোরেক ফারহাদি, ক্লাউস ট্রিলিংসগ্রাড, ব্রাডলি মিয়ার্নস, মুরালি বালাকৃশনম, লারস স্যামুয়েলসেন, ফার্ডিনান্দ কেজায়রালফ, মর্টেন লুন্ড, কেটি গোভ, মাইকেল কোলে, ড. পল্পব সাহা, অশোক কুমার, ইভার ট্যালো, ড. হেনরিক হ্যানসন, সবারজিৎ সিং, বর ভ্যান ইজবার্গেন, ব্রায়ন জেইসেন, কেলিসিয়া ব্রাউন, হ্যান্স মার্টিন হোহ হেনরিকসন, মার্ক স্পেপিওটা এবং সুন্দর রাম বিভিন্ন সেশনে বক্তব্য দেবেন বলে জানা গেছে।

বিদেশি এসব স্পিকাররা ছাড়াও খ্যাতিসম্পন্ন বাংলাদেশি বিশেষজ্ঞরাও বক্তব্য দেবেন এই সম্মেলনে। বিষয় ভিত্তিব সেশসনে বক্তব্য দেবে ড. বদরুল হুদা খান, শামীম আহসান, ফাহিম মাশরুর, অনীর চৌধুরী, সাইদুর মামুন খান, অরুণ গুপ্ত, মোহাম্মদ এম জামান, সাজীদ আকতার, লুনা শামসুদ্দোহা, অধ্যাপক ড. সুরাইয়অ পারভীন, হাসান মজুমদার, অধ্যাপক ইমরান রহমান, এস এম আশরাফুল ইসলাম, হাবিবুল্লাহ এন করিম, ভাস্কর ভট্টাচার্য, রাউলি রফিকুল ইসলাম, ইঞ্জিনিয়ার সাঈদ মো. ইহসানুল করিম, অধ্যাপক ড, আবুল কালাম আজাদ।
সেমিনার, সিম্পোজিয়ামের পাশাপাশি সম্মেলনে পৃথক পৃথক জোনে বেসিস সফটএক্সপো, মোবাইল ইনোভেশন এক্সপো এবং ই-গর্ভনেন্স এক্সপো অনুষ্ঠিত হবে। মেলায় অন্যান্য কার্যক্রমের মধ্যে থাকবে আইটি জব ফেয়ার, ই-কমার্স জোন এবং বিজনেস টু বিজনেস ম্যাচমেকিং।

এদিকে ডিজিটাল ওয়ার্ল্ড উপলক্ষে সোমবার সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এসব তথ্য দেন।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ মেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয় থাকবেন কিনা তা নিশ্চিত হয়নি। তবে তিনি উপস্থিত থাকতে না পারলেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলায় যোগ দেবেন এবং অনলাইনে সব সময় যোগাযোগ রাখবেন।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধান তথ্য কর্মকর্তা তাছির আহমেদ, বেসিস এর সভাপতি শামীম আহসানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

About Anwar

একটি উত্তর দিন