বিশ্বের সবচেয়ে কমদামী ট্যাবলেট আকাশ এখন অনলাইনে

বিশ্বের সবচেয়ে কমদামী ট্যাবলেট আকাশ এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডাটাউইন্ড সম্প্রতি ট্যাবলেটটির ৩০,০০০ ইউনিট বিক্রির জন্য অনলাইনে ছেড়েছে। ট্যাবলেটটির দাম ধার্য করা হয়েছে ২৫০০ রুপি। ডাটাউইন্ড ইতিমধ্যেই আকাশের জন্য বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ৪ লক্ষ বিক্রয়-পূর্ববর্তী অর্ডার পেয়েছে। তবে অনলাইনে আসা ৩০,০০০ আকাশ ট্যাবলেট শুধুমাত্র ব্যক্তি পর্যায়ে বিক্রির জন্য সীমাবদ্ধ থাকবে।

 

এ বছরের অক্টোবরে ভারতের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী কপিল সিবাল ট্যাবলেটটি আনুষ্ঠানিকভাবে মিডিয়ার সামনে তুলে ধরেন। ৭-ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে সমৃদ্ধ আকাশ ট্যাবলেটে রয়েছে ৩৬৬ মেগাহার্টজ সমৃদ্ধ একটি প্রসেসর এবং অ্যান্ড্রোয়েড ২.২ অপারেটিং সিস্টেম। এর ব্যাটারি ব্যাক-আপ দেড় ঘন্টা।

 

ট্যাবলেটটির প্রায় এক লক্ষ ইউনিট ভারত সরকার দেশটির স্কুল এবং কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে ভর্তুকি দিয়ে কম দামে বিতরন করার কথা। তবে এখন পর্যন্ত ভারত সরকার ১০,০০০ আকাশ ট্যাবলেট ক্রয় করেছে।

 

আগামী জানুয়ারিতে আকাশ ট্যাবলেটের আধুনিক বাণিজ্যিক সংস্করণ ইউবিস্লেট ৭ এর বাজারে আসার কথা। ইউবিস্লেট ৭ ট্যাবলেটে আরো উন্নত প্রসেসর এবং ব্যাটারি থাকবে বলে জানা গেছে। এর দাম পড়বে ৩,০০০ রুপি।

 

তথ্যসূত্রঃ  দি ইকোনমিক টাইমস

http://economictimes.indiatimes.com/tech/hardware/worlds-cheapest-tablet-aakash-goes-on-sale-for-rs-2500-online/articleshow/11107728.cms

About itpagol

একটি উত্তর দিন