বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাইবার নিরাপত্তা কর্মশালা করছে কম্পিউটার সোর্স

বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাইবার নিরাপত্তা কর্মশালা করছে কম্পিউটার সোর্স

JnUপরবর্তী প্রজন্মের সাইবার নিরাপত্তা এবং হুমকী মোকাবেলায় করণীয় ও প্রতিরক্ষা কৌশল নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ধারাবাহিক সচেতনতা কর্মশালা করছে কম্পিউটার সোর্স। শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে ঢাকা ও ঢাকার বাইরের মোট ১৯টি বিশ্ববিদ্যালয়ে পর্যায়ক্রমে চলছে এই কর্মশালা। কর্মশালায় সাইবার হামলা থেকে বিশ্ববিদ্যালয়ের তথ্যভা-ার সুরক্ষিত রাখা এবং শিক্ষক ও শিক্ষার্থীদের অনলাইন হুমকী মোকাবেলা বিষয়ক এই প্রশিক্ষণ কর্মসূচির কারিগরি সহায়তা দিচ্ছে সিলিকিন ভিত্তিক নিরাপত্তা প্রতিষ্ঠান পালো আলতো। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে চলমান দিনব্যাপী এই কর্মশালায় আলোচনার পাশাপাশি সাইবার হুমকী ও তা মোকাবেলায় হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
গত ৫ মে ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয় এই কর্মশালা। কর্মশালায় বক্তব্য রাখেন উপাচার্য ড. মিজানুর রহমান, সহযোগী অধ্যাপক উজ্জল কুমার আচার্য ও প্রভাষক সজীব সাহা। পরদিন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ক্যাম্পাসে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন আইটি বিভাগের প্রধান অধ্যাপক ড. সদরুল আমিন।
অপরদিকে বৃহস্পতিবার চট্টগ্রামের ভেটেনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস।  প্রশিক্ষণ দিচ্ছেন কম্পিউটার সোর্স পরিচালক ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সাঈদ আহমেদ, সল্যাশুন আর্কিটেক্ট শুভাঞ্জন কৃষ্ণ ভট্টাচার্য, মো. নকীব উল্লাহ চৌধুরি প্রমুখ।
সাপ্তাহিক ছুটি শেষে রোববার বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে শুরু হয়ে এই প্রশিক্ষণ কর্মশালা চলবে আগামী ১৪ জুন পর্যন্ত। পরবর্তী কর্মশালাগুলো হবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), জাতীয় বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বেগম রোকেয়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ক্যাম্পাসে।

About Sohel Rana

একটি উত্তর দিন