বিজয় বাংলা সফটওয়‌্যারের অ্যান্ড্রয়েড অ্যাপ

বিজয় বাংলা সফটওয়‌্যারের অ্যান্ড্রয়েড অ্যাপ

keyবিজয় বাংলা সফটওয়‌্যারের অ্যান্ড্রয়েড সংস্করণ প্রকাশিত হয়েছে। সম্প্রতি সফটওয়‌্যারটি গুগলের প্লে স্টোরে আপলোড করা হয়েছে। এই সফটওয়‌্যারটি দিয়ে ইউনিকোডিং-এ বিজয় কীবোর্ড ব‌্যবহার করে বাংলা লেখা যায়। যেসব স্মার্টফোন, ট‌্যাবলেট বা কম্পিউটার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব‌্যবহার হয় অ্যাপটি সেইসব যন্ত্রের জন‌্য প্রস্তুত করা। এই ঠিকানা থেকে অ্যাপটি ব‌্যক্তিগত ব‌্যবহারের জন‌্য ডাউনলোড করে ব‌্যবহার করা যাবে।
এই (https://play.google.com/store/apps/details?id=bijoy.keyboard)ঠিকানায় গুগল প্লে স্টোর থেকে বিজয় অ্যান্ড্রয়েড ডাউনলোড করার পরও যারা এটি ব‌্যবহার করতে পারেন না তারা ইন্সটলেশন সম্পূর্ণ হওয়ার পর অ্যান্ড্রয়েড ডিভাইসের Setting অপশনটি ওপেন করুন। তারপর Language & Input অপশনটিতে যান। সেখানে Bijoykeyboard সিলেক্ট করুন। সেখানে দেখবেন Bijoykeyboard এর বাম পাশে একটি টিক চিহ্ন যুক্ত হয়েছে। বিজয় অ্যান্ড্রয়েড দিয়ে বাংলা লিখার জন্য কীবোর্ডে বিজয় বোতামটি চাপুন। তারপর বিজয় কীবোর্ড অনুসরণ করে বাংলা লিখুন।
বিজয় দিয়ে বাংলা লেখার উপায় খুব সহজ। আপনার বাম হাতের দুই সারিতে কার চিহ্ন। বিজয় কীবোর্ডে ক-এর শিফটে খ, গ-এর শিফটে ঘ এভাবে বর্ন সাজানো। আপনি অ, ও ছাড়া অন‌্য স্বরবর্ণ পাবার জন‌্য প্রথমে হসন্ত টাইপ করবেন পরে কার চিহ্ন। যেমন ই লিখতে প্রথমে হসন্ত ও পরে ই-কার। আপনি র ফলা য ফলা ছাড়া যুক্তাক্ষর লিখতে মাঝখানে হসন্ত টাইপ করুন। যেমন আপনি ক্ত লিখতে চান-প্রথমে ক তারপর হসন্ত ও পরে ত টাইপ করুন। কিছু যুক্তবর্ণ লিখতে ভুল হয়-সেই ভুলটা করবেন না। যেমন ঞ্চ হলো ঞ হসন্ত চ, ঞ্ছ হলো ঞ হসন্ত ছ, ষ্ণ হচ্ছে ষ হসন্ত ণ, ক্ষ হচ্ছে ক হসন্ত ষ, হ্ম হচ্ছে হ হসন্ত ম, জ্ঞ হলো জ হসন্ত ঞ, ঞ্জ হলো ঞ হসন্ত জ, ঞ্ঝ হলো ঞ হসন্ত ঝ।

About Sohel Rana

একটি উত্তর দিন